কেমব্রিজের ইকো মসজিদ খুলে দেওয়া হল মুসলিমদের জন্য

কেমব্রিজের ইকো মসজিদ খুলে দেওয়া হল মুসলিমদের জন্য

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় নগরী ক্যামব্রিজের মিল রোডে অবস্থিত ‘ক্যামব্রিজ ইকো’ মসজিদ’ যুক্তরাজ্যের প্রথম পরিবেশ-বান্ধব উপায়ে নির্মিত মসজিদ। ২৩ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডে নির্মিত, ১০০০ মুসল্লীর স্থানসংকুলানের এই মসজিদটি ব্রিটেনে ২১শতকে ইসলামের জন্য ‘সাংস্কৃতিক সেতু’ হিসেবে কাজ করবে বলে মনে করা হচ্ছে।

নির্মাণ কাজ শেষ হল ক্যামব্রিজের ইকো মসজিদটি খুলে দেওয়া হল মুসলমানদের জন্য। এই মসজিদে একসঙ্গে প্রায় ১০০০ জন নামাজ পড়তে পারবেন। দশকব্যাপী পরিকল্পনার পর গত ২৪শে এপ্রিল, বুধবার মসজিদটির উদ্বোধন করা হয়।

মসজিদটির কাঠামো পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ হিসাবে ডিজাইন করা হয়েছে, রয়েছে শূন্য কার্বন অন-সাইট নির্গমন ব্যবস্থা, রয়েছে বূষ্টির জল সংগ্রহের ব্যবস্থা আর এয়ার সোর্স হিট পাম্প। চোখ ধাঁধানো ডিজাইন দেখে সকলেই অবাক হয়েছেন।

নামাজের জন্য নির্ধারিত হল, ওজুর ব্যবস্থাপনা এবং মসজিদটির নির্ধারিত ইমাম ও তার পরিবারের থাকার ব্যবস্থা এই মসজিদে সংযুক্ত করা হয়েছে।

মসজিদটি মার্কস বারফিল্ড আর্কিটেক্টসের নকশায় নির্মিত, যারা ২০০৯ সালে মসজিদ নির্মানের দায়িত্ব পায়।

মার্কস বারফিল্ড আর্কিটেক্টের প্রধান স্থপতি জুলিয়া বারফিল্ড জানান, ২১ শতকের সত্যিকার ব্রিটিশ মসজিদ নির্মানের অংশ হিসেবে এটি নির্মিত হয়েছে।

প্রধান স্থপতি জানিয়েছেন, ”এটি ২১ শতকের সত্যিকারের ব্রিটিশ মসজিদ।” তিনি আরও বলেন, ” এই মসজিদটি বিশ্বজগতের কাছে একটি সাংস্কূতিক মেলবন্ধনের মাধ্যম হয়ে উঠবে এবং বিশ্বব্যাপী সম্প্রদায়ের পরিবেশগত বার্তা বহন করবে।”

মসজিদ ট্রাস্টের মুখপাত্র ড. আবদুল হাকিম মুরাদ বলেন, “ক্যামব্রিজ একটি বৈশ্বিক শহরস কিন্তু এধরনের একটি বহুসাংস্কৃতিক স্থানের জন্য গতি খুব ধীর হয়েছে।”

২০১১ সালে ক্যামব্রিজে বেনামী লিফলেটে মসজিদটি নির্মানে বাধা দেওয়ার জন্য শহরের বাসিন্দাদের প্রতি আহবান জানানো হয়েছিল।

তবে ক্যামব্রিজ সিটি কাউন্সিল জানিয়েছে, তারা মসজিদটি নির্মানের বিরোধীতা করে ৫০টি চিঠি পেয়েছেন অন্যদিকে মসজিদটি নির্মানে সমর্থনে দুই শতের অধিক চিঠি পান।

মসজিদটি নির্মানের জন্য পরিকল্পনা ২০১২ সালে অনুমোদন পায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *