কেরালায় ভূমিধসে নিহত ১৫০ ছাড়াল

কেরালায় ভূমিধসে নিহত ১৫০ ছাড়াল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের দক্ষিণের রাজ্য কেরালার ওয়েনাডে ভারী বৃষ্টিতে একাধিক ভূমিধসের ঘটনায় নিহত মানুষের সংখ্যা ১৫০ ছাড়িয়েছে। আহত হয়েছেন ২০০ জন। গতকাল মঙ্গলবার ভূমিধসের এসব ঘটনা ঘটে।

এদিকে আজ বুধবার রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, কেন্দ্রীয় সরকার আগে থেকেই দক্ষিণের রাজ্যগুলোয় ভূমিধসের আশঙ্কা করেছিল। এ জন্য গত ২৩ জুলাই কেরালা সরকারকে সতর্ক করে দেওয়া হয়েছিল। সেই সঙ্গে আগে থেকেই পাঠানো হয়েছিল দুর্যোগ মোকাবিলা বাহিনী এনডিআরএফের নয়টি দল।

অমিত শাহ অভিযোগ করেন, সতর্ক করার পরও কেরালার রাজ্য সরকার সময়মতো লোকজনকে সরিয়ে নিতে পারেনি।

সেনাবাহিনীসহ সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো দুর্গত এলাকায় উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, এখনো অনেক মানুষ চাপা পড়ে আছেন। বেশ কিছু পরিবার তাদের স্বজনদের নিখোঁজ থাকার কথা জানিয়েছে। তবে বৃষ্টি ও ভূমিধসে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে।

কেরালার ওই অঞ্চলে ভারী বৃষ্টি অব্যাহত আছে। ভারতের আবহাওয়া দপ্তর ওয়েনাডসহ রাজ্যের আটটি জেলায় আগামী কয়েক দিন আরও বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে। আরও চার জেলায় জারি করা হয়েছে বিশেষ (কমলা) সতর্কতা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সকালে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। রাজ্য সরকারকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন মোদি।

Related Articles