কোটাবিরোধী আন্দোলন : নতুন কর্মসূচি ঘোষণা

কোটাবিরোধী আন্দোলন : নতুন কর্মসূচি ঘোষণা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তৃতীয়দিনের মতো ঢাকা-চাপাইনবয়াবগঞ্জ রেলপথ অবরোধ করে বিক্ষোভ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে একাত্মতা পোষণ করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) ও রাজশাহী কলেজের শিক্ষার্থীরা। এতে সারাদেশের সঙ্গে রাজশাহীর রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

শুক্রবার (১২ জুলাই) বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের স্টেশন বাজার সংলগ্ন রেললাইন অবরোধ করেন শিক্ষার্থীরা। এ সময় তারা কুমিল্লা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদ ও কোটা সংস্কারের দাবিতে নানা স্লোগানে মুখরিত হন।

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা তাদের একদফা দাবি পেশ করেন। তাদের দাবিটি হলো ‘সরকারি চাকরিতে সকল পর্যায়ে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে মুক্তিযোদ্ধা, উপজাতি ও প্রতিবন্ধীদের জন্য ন্যুনতম ৫% কোটা জাতীয় সংসদে বিল পাস করতে হবে।’

আন্দোলনকারী শিক্ষার্থীরা আরও বলেন, সরকারি চাকরিতে কোটার সংস্কার ও কুমিল্লা, চট্টগ্রামসহ দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে পুলিশের হামলার প্রতিবাদে রেলপথ অবরোধ করেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা হলে ফিরে যাবে না। পুলিশ যদি হামলা চালায় তাহলে পাল্টা হামলা চালানো হবে।

এ সময় শিক্ষার্থীরা ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। রাত ১০টা পর্যন্ত তাদের কর্মসূচি চলবে বলে জানিয়েছেন একাধিক সংগঠক। সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবি বাস্তবায়নের লক্ষ্যে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। শনিবার (১৩ জুলাই) সন্ধ্যায় পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে জানিয়ে শাহবাগ ছেড়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) বিকেল সোয়া ৬টায় শাহবাগ থেকে তারা ঘোষণা দেন, শনিবার সারা দেশের সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে অনলাইন ও অফলাইন প্রতিনিধি সম্মেলন এবং সন্ধ্যা ৬টায় পরবর্তী কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলনের ঘোষণা দেয়া হবে।

এর আগে আজ শুক্রবার বিকেল ৫টার দিকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে তারা শাহবাগ মোড়ে অবস্থান নেন।

বৃহস্পতিবার ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে আজ বিক্ষোভ ও সমাবেশের ডাক দিয়েছিলেন তারা। সেটি বাস্তবায়ন করতেই শাহবাগে জড়ো হন।

এদিকে, ছাত্রলীগের নেতা-কর্মীরাও দুপুরের পর থেকে ঢাবির মধুর ক্যান্টিনে জড়ো হয়।

এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার বলেন, গতকাল আন্দোলনে কুমিল্লা, চট্টগ্রাম, শেকৃবিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে আমাদের ভাইবোনদের ওপর পুলিশ লাঠিচার্জ করেছে, টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্ষমতাসীন ছাত্র সংগঠনের সভাপতি আমাদের সমন্বয়ককে চড় থাপ্পড় মেরেছে। আমরা এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমি সমন্বয়কদের অভয় দিয়ে বলতে চাই, কেউ যদি আমাদের ওপর হামলা চালায় তাহলে আমরা তাদের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলব।

এ সময় শিক্ষার্থীরা, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘কুবি/চবিতে/শেকৃবি হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘পুলিশ/হামলা/মামলা করে আন্দোলন, বন্ধ করা যাবে না’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীদের বর্তমান এক দফা দাবি হলো- সব গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাশ করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

 

Related Articles