কোথাও তাপপ্রবাহ, কোথাও বৃষ্টির পূর্বাভাস

কোথাও তাপপ্রবাহ, কোথাও বৃষ্টির পূর্বাভাস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাজধানী ঢাকাসহ দেশের তাপমাত্রা গতকাল শনিবার আগের দিনের থেকে কমেছে। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ রোববারও দেশের চার বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। অবশ্য আজ থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

গতকাল সন্ধ্যা ছয়টায় পরবর্তী ২৪ ঘণ্টার জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান প্রথম আলোকে বলেন, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আগামীকাল সন্ধ্যা ছয়টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এখন প্রাক্‌-মৌসুমি বায়ুর সময়। এ দেশের কোথাও তাপপ্রবাহ থাকতে পারে, আবার কোথাও বৃষ্টি হতে পারে। কালবৈশাখীর এ সময় একেবারে সারা দেশে একসঙ্গে ঝড়বৃষ্টি হয় না।

সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হলে তাকে অতি তীব্র তাপপ্রবাহ বলে থাকে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে, ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের অন্য এলাকাগুলোর মতো রাজধানীতেও তাপমাত্রা কমেছে। গতকাল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন এটি ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান গতকাল বলেন, এখন প্রাক্‌-মৌসুমি বায়ুর সময়। এ দেশের কোথাও তাপপ্রবাহ থাকতে পারে, আবার কোথাও বৃষ্টি হতে পারে। কালবৈশাখীর এ সময় একেবারে সারা দেশে একসঙ্গে ঝড়বৃষ্টি হয় না।

গতকাল সন্ধ্যা সাতটায় আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দেয়। সেখানে বলা হয়, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *