কোরআনপাখি নুজহাত ৬ মাসে হাফেজ

কোরআনপাখি নুজহাত ৬ মাসে হাফেজ

পাথেয় রিপোর্ট ● বিশ্বের বিস্ময় মহান আল্লাহর নাজিল করা এই কোরআন মাজিদ। ঢাকার মুগদা ঝিলপাড় মারকাযুল ফুরকান আইডিয়াল মাদরাসার ছাত্রী শেখ কুররাতুল আইন নুজহাত মাত্র ৬ মাসে পুরো কোরআন মুখস্থ করার গৌরব অর্জন করেছে। বাংলাদেশের এই কিশোরীর বিস্ময় সৃষ্টি করা নৈপূণ্যে মুগ্ধ তার উস্তাদগণ এবং পরিবারের লোকজন।

কোরআন মুখস্থ করার আগে সে মাত্র ১ বছর সময় নিয়ে কোরআনের দেখে দেখে, বিশুদ্ধভাবে তেলাওয়াত করা আত্মস্থ করে।

রোববার বিকালে ঝিলপাড় মারকাযুল ফুরকান আইডিয়াল মাদরাসার এক উস্তাদ-এর সূত্রে এ তথ্য জানা যায়।

প্রসঙ্গত, বিশ্বে প্রায় ১ কোটি হাফেজে কোরআন রয়েছেন। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে দৃষ্টিপ্রতিবন্ধীরাও কোরআন মুখস্থ করার সৌভাগ্য অর্জন করেছেন। কোরআনে কারিম মুখস্থ করার ক্ষেত্রে আরেকটি বিস্ময়কর বিষয় হলো- মুখস্থ করার সময় ও বয়স। কোরআন মুখস্থ করার ক্ষেত্রে ছয় বছরের শিশু থেকে শুরু করে শতবর্ষীরা রয়েছেন। নারী-পুরুষ সবাই আছেন এই মিছিলে। একসময় বাংলাদেশে ছেলেসন্তানদেরই হিফজ করার ক্ষেত্রে পরিবারের পক্ষ থেকে উৎসাহিত করা হতো। কিন্তু দেশে নারী শিক্ষার প্রসারের সঙ্গে সঙ্গে কোরআন মাজিদ হিফজ করাও বৃদ্ধি পেয়েছে। মেয়ে শিশুদেরও হিফজ পড়ার সুযোগ তৈরি হয়েছে। দেশে বৃদ্ধি পেয়েছে হাজার হাজার মহিলা মাদরাসাও।

এ বিষয়ে জানতে চাইলে আন্তর্জাতিক পুরস্কাপ্রাপ্ত হাফেজ ও মুফাসসির মাওলানা আরীফ উদ্দীন মারুফ বলেন, আলেমউলামাদের সচেতনতার কারণেই দেশের নারী শিক্ষা তথা মহিলা মাদরাসার প্রসার ঘটেছে। এতে হাফেজা মেয়েদের সংখ্যাও আগের যে কোনো তুলনায় বেশি। আল্লাহর ঘোষণা অনুযায়ি তিনিই কোরআনকে হিফাজত করবেন। সে হিসেবে ভালো ভালো হাফেজের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। সবই আল্লাহর মহিমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *