ক্ষমতাচ্যুত হলেন নেপালের প্রধানমন্ত্রী

ক্ষমতাচ্যুত হলেন নেপালের প্রধানমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পার্লামেন্টে আস্থাভোটে হেরে ক্ষমতাচ্যুত হয়েছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কামাল দাহাল। গতকাল শুক্রবার দেশটির পার্লামেন্টে এই আস্থা ভোট হয়। ভোটে হারায় এখন বাধ্যতামূলকভাবে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হবে পুষ্প দাহালকে। তিনি সব মিলিয়ে ১৯ মাস ক্ষমতায় ছিলেন। দ্য কাঠমান্ডু পোস্ট ও এপি।
গত ৩ জুলাই প্রধানমন্ত্রী পুষ্প দাহালের জোট সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয় জোটের সবচেয়ে বড় দল ইউএমএল। এরপর সংবিধান অনুযায়ী বাধ্য হয়ে পুষ্পকে পার্লামেন্টে আস্থাভোটের আয়োজন করতে হয়।
নেপালের পার্লামেন্টের নি¤œকক্ষে আসন রয়েছে ২৭৫টি। কোনো প্রধানমন্ত্রী যদি আস্থাভোটে জিততে চায় তাহলে কমপক্ষে ১৩৮টি ভোট পেতে হবে। কিন্তু গতকাল শুক্রবারের এই ভোটে পুষ্প দাহাল পেয়েছেন মাত্র ৬৩টি ভোট। তার বিপক্ষে ভোট দিয়েছেন ১৯৪ আইনপ্রণেতা। একজন না ভোট দিয়েছেন। এদিন পার্লামেন্টে উপস্থিত ছিলেন ২৫৮ আইনপ্রণেতা। পুষ্প দাহালের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে ইউএমএল হাত মেলায় দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক দল নেপালি কংগ্রেসের সাথে।

ইউএমএল এবং নেপালি কংগ্রেস নিজেদের মধ্যে চুক্তি করেছে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে খড়গ প্রসাদ অলিকে নির্বাচিত করবে তারা। গত বছরের ডিসেম্বরে নেপালে নির্বাচন হয়। এতে পুষ্প কামাল দাহালের দল পার্লামেন্টে তৃতীয় সর্বোচ্চ আসন পায়। কিন্তু তা সত্ত্বেও জোট গঠন করে প্রধানমন্ত্রী হতে সমর্থ হন পুষ্প । তবে ওই সময় থেকেই তার জোটটি নড়বড়ে ছিল। শেষ পর্যন্ত এ বছরের জুলাইয়ে এসে তাকে ক্ষমতা হারাতে হয়েছে।

নেপালি কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দেউবা ইতোমধ্যে ওলিকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন জানিয়েছেন। নেপালি কংগ্রেসের ৮৯টি আসন রয়েছে, আর সিপিএন-ইউএমএলের রয়েছে ৭৮টি আসন। তাদের সম্মিলিত শক্তি ১৬৭টি যা নি¤œকক্ষে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ১৩৮টির চেয়ে অনেক বেশি।

Related Articles