খামেনির দেয়া ইসরাইলকে ‘শাস্তির’ আদেশ বাস্তবায়ন করবে আইআরজিসি

খামেনির দেয়া ইসরাইলকে ‘শাস্তির’ আদেশ বাস্তবায়ন করবে আইআরজিসি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিলিস্তিনের হামাস নেতা ইসমাইল হানিয়ার হত্যাকাণ্ডের জেরে ইরান-ইসরাইলের মধ্যকার অস্থিতিশীলতা বাড়ছে। এজন্য ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ইসরাইলকে ‘কঠিন শাস্তি’ দেয়ার নির্দেশ দিয়েছেন। তার এ নিদের্শ বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে দেশটির ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার জন্য শুরু থেকেই ইসরাইলকে দায়ী করে ইরান। এর প্রতিশোধ নিতে তেল আবিবকে ‘কঠিন শাস্তি’ দেয়া হবে হুশিঁয়ারি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

আইআরজিসির ডেপুটি কমান্ডার আলি ফাদাভি এক বিবৃতিতে বলেন, ‘ইরানের সর্বোচ্চ নেতা স্পষ্টভাবে শহীদ ইসমাইল হানিয়ার রক্তের প্রতিশোধ এবং ইসরাইলকে কঠিন শাস্তি দেয়ার নির্দেশ দিয়েছেন। ইরান যতটা সম্ভব এ নির্দেশ ভালোভাবে বাস্তবায়ন করবে।’

গত ২৭ জুলাই ইরানের রাজধানী তেহরানে অন্যান্য ফিলিস্তিনি নেতাদের সঙ্গে দেশটির নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিনের শপথ অনুষ্ঠানে অংশ নেন হানিয়া। এরপর ২৮ জুলাই ভোরের দিকে একজন দেহরক্ষীসহ তাকে হত্যা করা হয়।

হানিয়ার হত্যার জন্য শুরু থেকেই ইসরাইলকে দায়ী করে আসছে ইরান। তবে হানিয়া হত্যার দায় এখনো স্বীকার করেনি ইসরাইল।

আরও পড়ুন: হানিয়া হত্যার জবাব ‘সঠিক সময়ে’ দেবে ইরান

এদিকে শুক্রবার তেল আবিব তেহরানের সম্ভাব্য হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেন, ‘ইসরাইলকে রক্ষা করতে আমরা সর্বাত্মকভাবে প্রস্তুত। তাছাড়া (ইরানের দিক থেকে) এই ধরনের কোনো হুমকি আসলে সেটাকে আমরা গুরুত্বের সঙ্গে নেই।’
সূত্র: আলজাজিরা

Related Articles