খারকিভে আরও সেনা ও সরঞ্জাম পাঠাচ্ছে ইউক্রেন: রাশিয়া

খারকিভে আরও সেনা ও সরঞ্জাম পাঠাচ্ছে ইউক্রেন: রাশিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলের কিছু অংশে যুদ্ধ চলছে। সেসব এলাকা দখলে নেওয়ার চেষ্টা করছে রাশিয়া। তবে রুশ বাহিনীকে মোকাবিলা করতে সেখানে আরও সেনা ও সরঞ্জাম পাঠাচ্ছে ইউক্রেন। সোমবার (১৭ জুন) এই তথ্য জানিয়েছে এক রুশ কর্মকর্তা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, কিয়েভ বাহিনী প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এলাকা থেকে রুশ সেনাদের ধীরে ধীরে সরিয়ে দিচ্ছে। এর আগে, জেলেনস্কির শীর্ষ কমান্ডার ভবিষ্যদ্বাণী করেছিলেন, যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমানসহ অত্যাধুনিক পশ্চিমা সরঞ্জাম ইউক্রেনে না আসা পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এসব এলাকায় এগিয়ে যাওয়ার চেষ্টা করবে মস্কো।

গত মাসে খারকিভ অঞ্চলের কিছু অংশ অতিক্রম করেছে রুশ বাহিনী। তখন সেনারা প্রায় এক ডজন গ্রাম দখল করেছে বলে দাবি করেছিলেন রুশ কর্মকর্তারা।

মস্কো নিয়ন্ত্রিত খারকিভ অঞ্চলের রুশপন্থি গভর্নর ভিটালি গানচেভ বলেছেন, সীমান্তের ৫ কিলোমিটার (৩ মাইল) ভিতরে ভোভচানস্কের নিকটবর্তী এলাকায় ইউক্রেনের সর্বশেষ পাল্টা হামলার মোকাবিলা করছে রুশ বাহিনী।

রুশ বার্তা সংস্থাকে গানচেভ বলেছেন, ‘খারকিভ সেক্টরে এখনও লড়াই চলছে। ভোভচানস্কে এবং লিপ্সির কাছে ভয়ঙ্কর লড়াই হচ্ছে।’

এসময় তিনি আরও বলেন, ‘শত্রু আরও সেনা পাঠাচ্ছে এবং পাল্টা আক্রমণের চেষ্টা করছে। তবে আমাদের সশস্ত্র বাহিনীও তাদের কড়া জবাব দিচ্ছে।’

Related Articles