খ্যাতিমান ইসলামী অর্থনীতিবিদ ড. আলি আল সালুস আর নেই

খ্যাতিমান ইসলামী অর্থনীতিবিদ ড. আলি আল সালুস আর নেই

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মিসরের খ্যাতিমান ইসলামী অর্থনীতিবিদ শায়খ ড. আলি আল সালুস ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ২৫ জুলাই, মঙ্গলবার ৮৯ বছর বয়সে তিনি কাতারের দোহায় ইন্তেকাল করেন। পরদিন কাতারের দোহায় তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয় এবং তাকে মুসাইমির কবরস্থানে দাফন করা হয়। খবর আল জাজিরা ও হুবিয়াপ্রেস।

১৯৩৪ সালে মিসরে জন্মগ্রহণ করেন ড. আলি বিন আহমদ আলি আল সালুস। তিনি ১৯৫৭ সালে কায়রোর বিখ্যাত কুল্লিয়াতু দারুল উলুম স্নাতক এবং ১৯৬৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৭৫ সালে শরিয়া বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. আলি আরব বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইসলামিক ফাইন্যান্স ও অর্থনীতি বিষয়ে অধ্যাপনা করতেন। তিনি দীর্ঘ ৪৩ বছর কাতার বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

অধ্যাপনার বাইরে তিনি অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ফিকহ বোর্ডের ফিকহ ও অর্থনীতি বিষয়ক উপদেষ্টা এবং মুসলিম ওয়ার্ল্ড লীগের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন। তাছাড়া যুক্তরাষ্ট্রের দি অ্যাসেম্বলি অব মুসলিম জুরিস্টের প্রথম ভাইস প্রেসিডেন্ট, লন্ডনে অবস্থিত কাতার ইসলামিক সেন্টারের ট্রাস্টি, মিসরের শরিয়া কমিশন ফর রাইটস অ্যান্ড রিফর্মের প্রধান হিসেবে বিভিন্ন সময়ে তিনি দায়িত্বরত ছিল। তিনি সুদী ব্যাংকিংয়ের চরম সমালোচক ছিলেন।

ড. আলি আল সালুস ইসলামী ফিকহ ও অর্থনীতি বিষয়ক বেশ কিছু প্রসিদ্ধ গ্রন্থ রচনা করেন। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে, ফিকহুল শিয়াহ আল-ইমামিয়্যাহ মাওয়াদিয়ুল খিলাফ বাইনাহু ও বাইনাল মাজাহিবিল আরবায়াহ, আসরুল ইমামাহ ফিল ফিকহিল জাফরি ওয়া উসুলিহি, আল মুয়ামালাতুল মালিয়্যাহ আল মুয়াশারাহ ফি মিজানিল ফিকহিল ইসলামী, মাওসুয়াতুল কাজায়া ফিকহিয়্যাহ আল মুয়াসারাহ ওয়াল ইকতিসাদিল আল-ইসলামী, আল ইমামাতু ইনদাল জাফারিয়্যাহ ওয়াল আদিল্লাতু মিনাল কোরআনিল আজিম, হুকমু আমালিল বুনুকি ফিল ফিকহিল ইসলামী ইত্যাদি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *