গত এক বছরে ইসরায়েলকে ১৭৯০ কোটি ডলার সহায়তা দিয়েছে আমেরিকা

গত এক বছরে ইসরায়েলকে ১৭৯০ কোটি ডলার সহায়তা দিয়েছে আমেরিকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি আগ্রাসনের এক বছর পূর্তিতে নতুন করে আলোচনায় এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা। ব্রাউন ইউনিভার্সিটির কস্টস অব ওয়ার প্রকল্পের এক প্রতিবেদনে উঠে এসেছে, গত এক বছরে ইসরায়েলকে ১,৭৯০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (৭ অক্টোবর) প্রকাশিত আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সামরিক অর্থায়ন, অস্ত্র বিক্রি, নিজেদের মজুদ থেকে অস্ত্র সরবরাহসহ বিভিন্ন খাতে এই বিপুল পরিমাণ অর্থ সহায়তা দিয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ইসরায়েলের আয়রন ডোম এবং ডেভিডস স্লিং মিসাইল প্রতিরক্ষাব্যবস্থা শক্তিশালী করার জন্য ৪০০ কোটি ডলার ব্যয় করেছে যুক্তরাষ্ট্র। এছাড়াও, বন্দুক ও জেট ফুয়েলের জন্য বিপুল পরিমাণের নগদ অর্থ সহায়তা দিয়েছে।

গাজার সাধারণ মানুষের প্রতি সমর্থন জানিয়ে ইয়েমেনের হুথিদের চালানো আক্রমণ প্রতিরোধে মার্কিন সামরিক অভিযানে গত এক বছরে অতিরিক্ত ৪৮৬ কোটি ডলার ব্যয় করা হয়েছে।

১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার পর থেকেই দেশটিকে অব্যাহতভাবে সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ১৯৫৯ সাল থেকে এ পর্যন্ত ইহুদি এই রাষ্ট্রটিকে ২৫১ দশমিক দুই বিলিয়ন ডলারের সহায়তা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর মধ্যে গত এক বছরে দিয়েছে সবচেয়ে বেশি ১৭ দশমিক নয় বিলিয়ন ডলার।

প্রসঙ্গত, ওবামা প্রশাসনের আমলে ইসরায়েলের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র প্রতি বছর ইসরায়েলকে তিন দশমিক আট বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার কথা ছিল।

Related Articles