গাজায় স্কুলে ইসরাইলি বোমা হামলায় জাতিসংঘের ৬ সদস্যসহ নিহত ১৮

গাজায় স্কুলে ইসরাইলি বোমা হামলায় জাতিসংঘের ৬ সদস্যসহ নিহত ১৮

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গাজায় একটি স্কুলে ইসরাইলি বোমা হামলায় জাতিসংঘের ছয় সদস্যসহ কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ভোরে এ বোমা হামলার ঘটনা ঘটে।

গাজায় জাতিসংঘ পরিচালিত আল-জাউনি স্কুলে ইসরাইলি সামরিক বাহিনী বোমা হামলা চালালে অন্তত ১৮ জন নিহত হন। এদের মধ্যে জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থার ছয় সদস্য রয়েছেন। ১১ মাস ধরে চলা যুদ্ধে এ প্রথম একসঙ্গে এত কর্মী হারালো সংস্থাটি।

তবে এ ঘটনার পরও স্বেচ্ছাসেবীরা গাজা ছেড়ে যাবে না বলে আশ্বাস দিয়েছে জাতিসংঘ।

এদিকে, উত্তর গাজায় বুধবার রাতভর চালানো ইসরাইলি বাহিনীর বোমা হামলায় অনেক ফিলিস্তিনি নিহত হয়। বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠান ও গাড়িতে এ বোমা হামলা চালায় নেতানিয়াহু বাহিনী। ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে অবরুদ্ধ থাকা ফারা ক্যাম্পে অভিযানে প্রাণ হারান কমপক্ষে ৬৪ ফিলিস্তিনি। আর আহত হয়েছেন শতাধিক।

এদিকে, গাজায় যুদ্ধবিরতির চেষ্টা চলছে। ভূখণ্ডটির স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস মধ্যস্থতাকারীদের বলেছে, তারা কোনো পক্ষের কাছ থেকে কোনো নতুন শর্ত ছাড়াই মার্কিন-প্রস্তাবিত ও জাতিসংঘ-সমর্থিত যুদ্ধবিরতি প্রস্তাব বাস্তবায়ন করতে প্রস্তুত।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর তেলআবিবে হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালাচ্ছে ইসরাইল। এতে এখন পর্যন্ত ৪১ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

এছাড়া, ইসরাইলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। মূলত এ হামলা গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরাইলের বর্বরতার কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সবাই এখন খাদ্যনিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

Related Articles