গাজায় ২৪ ঘণ্টায় আরও ৪৩ ফিলিস্তিনি নিহত

গাজায় ২৪ ঘণ্টায় আরও ৪৩ ফিলিস্তিনি নিহত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ৪৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া, দেইর আল-বালাহ হাসপাতালে হামলার ঘটনায় আরও পাঁচ শিশু আহত হয়েছেন। গাজায় ইসরায়েলি বাহিনীর আক্রমণ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। খবর আল জাজিরার।

অধিকৃত পশ্চিম তীরেও ইসরায়েলি বাহিনীর হামলা অব্যাহত রয়েছে। বুধবার (২৮ আগস্ট) থেকে সেখানে অন্তত ৩৩ ফিলিস্তিনি নিহত এবং আরও ১৩০ জন আহত হয়েছেন।

পশ্চিম তীরের নামা কলেজে হামলায় অন্তত ছয় ফিলিস্তিনি নিহত হয়েছেন। সেখানে আশ্রয় নেওয়া লোকজনের ওপর হামলা চালানো হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আরও বেশ কয়েকজন আটকা পড়েছে।

৭ অক্টোবর, হামাস ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায়। এর পরপরই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েল। প্রায় ১০ মাস ধরে চলা এই সংঘাতে কমপক্ষে ৪০ হাজার ৮১৯ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ৯৪ হাজার ২৯১ জন।

এর আগে মঙ্গলবার, ইসরায়েলি বাহিনী দাবি করেছে যে, তারা গাজার উত্তরাঞ্চলে এক কিলোমিটার দীর্ঘ একটি টানেল নেটওয়ার্ক ধ্বংস করেছে। যুদ্ধের পরিস্থিতি সম্পর্কে হালনাগাদ তথ্য দেয়ার সময় তারা এ দাবি করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, তাদের সেনা সদস্যরা গাজার বেইত লাহিয়া এলাকায় হামাসের একটি টানেল উন্মুক্ত করে তা ধ্বংস করেছে।

এদিকে, যুক্তরাজ্য ইসরায়েলে অস্ত্র রপ্তানি আংশিকভাবে স্থগিত করেছে। ব্রিটিশ সরকার জানিয়েছে, আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘনের আশঙ্কায় ইসরায়েলের কাছে ৩৫০টি অস্ত্র রপ্তানি লাইসেন্সের মধ্যে ৩০টি স্থগিত করা হয়েছে।

যুক্তরাজ্য ইসরায়েলে যে পরিমাণ অস্ত্র সরবরাহ করে তা দেশটির মোট রপ্তানিকৃত অস্ত্রের ১ শতাংশেরও কম। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি সংসদে বলেছেন, এই স্থগিতাদেশ ইসরায়েলের নিরাপত্তায় উল্লেখযোগ্য প্রভাব ফেলবে না।

সোমবার (২ সেপ্টেম্বর) সংসদে দেওয়া ভাষণে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জানান, এই নিষেধাজ্ঞার আওতায় এমনসব সামগ্রী রয়েছে যা গাজায় হামাসের বিরুদ্ধে চলমান সংঘর্ষে ব্যবহৃত হতে পারে। তবে এতে এফ-৩৫ যুদ্ধবিমানের যন্ত্রাংশ অন্তর্ভুক্ত নয়।

ডেভিড ল্যামি বলেন, যুক্তরাজ্য ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে, এবং লাইসেন্স স্থগিত করার অর্থ অস্ত্র রপ্তানির ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা নয়।

Related Articles