গাজার খান ইউনিস থেকে সরে গেছে ইসরায়েলি সেনারা

গাজার খান ইউনিস থেকে সরে গেছে ইসরায়েলি সেনারা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার উপত্যকার খান ইউনিস থেকে সরে গেছে দখলদার ইসরায়েলের সেনারা। এক সপ্তাহ আগে গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে হঠাৎ করে স্থল হামলা শুরু করে তারা। টানা কয়েকদিন সেখানে ধ্বংসযজ্ঞ চালানোর পর সরে গেছে সেনারা।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, খান ইউনিসে ছিল ৯৮নং ডিভিশনের সেনারা। তাদের সেখান থেকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

স্থল হামলা শুরুর আগে খান ইউনিসের কিছু নির্দিষ্ট এলাকা থেকে সাধারণ মানুষকে সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। এ নির্দেশনার কারণে নতুন করে আবারও ১ লাখ ৮০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছিলেন বলে জানিয়েছে জাতিসংঘ।

দখলদার সেনারা সরে যাওয়ার পর খান ইউনিসের বাসিন্দারা তাদের নিজ নিজ বাড়িতে ফিরে যাচ্ছেন। গাজার সাংবাদিকরা ইনস্টাগ্রামে বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করেছেন। এতে দেখা যাচ্ছে, সাধারণ মানুষ পায়ে হেঁটে আসছেন। যে সময় তারা পালিয়ে গিয়েছিলেন সে সময় নিজেদের সঙ্গে কোনো কিছু নিয়ে যেতে পারেননি।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও এক লাখেরও বেশি মানুষ। গাজায় প্রায় সব মানুষ কোনো না কোনো আত্মীয়কে হারিয়েছেন। যারা আহত ও নিহত হয়েছেন তাদের বেশিরভাগই নারী ও শিশু।

ইসরায়েল ও হামাসের মধ্যে চলা এ যুদ্ধ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও ছড়িয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। গত শুক্রবার দখলদার ইসরায়েলের অধিকৃত গোলান মালভূমিতে ক্ষেপণাস্ত্র হামলায় ১২ শিশু নিহত হয়। এরপর লেবাননের হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে পূর্ণমাত্রার যুদ্ধ শুরুর আশঙ্কা তৈরি হয়েছে।

সূত্র: আলজাজিরা

Related Articles