গাজা যুদ্ধের সর্বশেষ অবস্থা

গাজা যুদ্ধের সর্বশেষ অবস্থা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গাজার দক্ষিণাঞ্চলের প্রধান শহর খান ইউনিসে ব্যাপক হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আহতের সংখ্যা অনেক বেশি হওয়ায় তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। প্রথমবারের মতো ইসরায়েলি ট্যাংকগুলো খান ইউনিসের পূর্বাংশ দিয়ে সীমান্ত বেড়া অতিক্রম করে শহরটিতে প্রবেশ করেছে আর পশ্চিম দিকে এগিয়েছে। ইসরায়েল সরকারের মুখপাত্র ইলন লেভি বলেছেন, “আমরা এখন দ্বিতীয় পর্বে এগিয়ে যাচ্ছি। সামরিকভাবে এই পর্বটি কঠিন হতে যাচ্ছে।” স্থানীয়দের শহর ছেড়ে চলে যেতে বলা হয়েছে।

► রাতভর বোমাবর্ষণের পর ফিলিস্তিনের দক্ষিণ শহর খান ইউনুস ঘিরে রেখেছে ইসরায়েলি বাহিনী। অক্টোবরের শেষে স্থল অভিযান শুরুর পর থেকে সবচেয়ে তীব্র আক্রমণ চালানো হয়েছে বলে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

ইসরায়েলি কর্মকর্তাদের ধারণা, হামাসের সদস্যরা সেখানে লুকিয়ে আছে। আইডিএফ মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ‘ইসরাইল হামাস সন্ত্রাসীদের নির্মূল করতে এবং অবকাঠামোর ধ্বংস করতে দৃঢ়প্রতিজ্ঞ।’ হাগারি আরো বলেছেন, ইসরায়েলি সরকার বিশ্বাস করে গাজায় ১৩৮ জনকে জিম্মি করে রাখা হয়েছে।

► পুনরায় ইসরায়েলি হামলা শুরুর পর গাজায় খাবারে সংকট আরো তীব্র হয়েছে বলে জাতিসংঘের খাদ্য কর্মসূচি জানিয়েছে।

► নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের প্রধানের মতে, ‘আমাদের সময়ে এবং যুগে ইসরায়েল সবচেয়ে খারাপ হামলা চালাচ্ছে ফিলিস্তিনি বেসামরিক জনগোষ্ঠীর ওপর।

► গাজায় হামাসের কর্মকর্তারা বলছেন, ইসরায়েলের প্রতিশোধমূলক অভিযানে অন্তত ১৬ হাজার ২৪৮ জন নিহত হয়েছে। যার মধ্যে প্রায় সাত হাজার শিশু রয়েছে।

► সদ্য মুক্তি পাওয়া জিম্মিদের সঙ্গে বৈঠকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ‘এখনই সবাইকে দেশে ফিরিয়ে আনার কোনো সম্ভাবনা নেই।’

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *