‘গুজবে কান নয়, বাবরি মসজিদ নিয়ে আদালতের রায়ে ভরসা রাখুন’

‘গুজবে কান নয়, বাবরি মসজিদ নিয়ে আদালতের রায়ে ভরসা রাখুন’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাবরি মসজিদ নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে সম্মান জানানোর আবেদন জানিয়ে ভারতের উত্তর প্রদেশের কয়েকজন সংখ্যালঘু ধর্মাবলম্বী নেতা বলেছেন, আমরা সাধারণ মানুষদের অনুরোধ করছি, গুজবে কান না দিয়ে বাবরি মসজিদ নিয়ে সুপ্রিম কোর্টের ওপর ভরসা করুন। তারা বরেন, এই পুরো ইস্যুটিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যে’ ব্যবহার করা হচ্ছে। শুধু তাই নয়, এই ইস্যুটি ব্যবহৃত হচ্ছে হিন্দু ও মুসলমানের মধ্যে বিভাজনের উদ্দেশ্যেও।

সর্বভারতীয় ওলামা বোর্ডের জাতীয় সভাপতি গোলাম রাব্বানি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, প্রতি নির্বাচনের সময় এই ইস্যুটা নতুনভাবে খুঁচিয়ে তোলা হয়। যার ফলে এটি স্পষ্ট যে, পুরো ইস্যুটিকেই ব্যবহার করা হচ্ছে রাজনৈতিক উদ্দেশ্যে। তিনি বলেন, বলেন, আমি সাধারণ মানুষদের অনুরোধ করছি, গুজবে কান নয়, বাবরি মসজিদ নিয়ে সুপ্রিম কোর্টের ওপর ভরসা করুন।

সর্বভারতীয় উলামা বোর্ডের জাতীয় সভাপতি বলেন, ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ। আমাদের এই দেশের আইনের ওপর সম্পূর্ণ ভরসা রয়েছে। আমাদের নেতিবাচক অতীতকে ভুলে যেতে হবে। সেটাই কর্তব্য। নইলে তার কুপ্রভাব পড়তে পারে আগামী প্রজন্মের ওপর। তিনি বলেন, আমাদের অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে মাথায় রাখতে হবে, সব খারাপ পরিণতির শিকার হতে হয় কেবলমাত্র সাধারণ মানুষকেই। কয়েকজন মানুষ হিন্দু আর মুসলমানের মধ্যে ভেদাভেদ সৃষ্টির চেষ্টা করে চলেছেন। তাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য মাথা ঠাণ্ডা করে এগোতে হবে।

এদিকে ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় ঐতিহাসিক বাবরী মসজিদ ধ্বংসের বার্ষিকীতে ০৬ ডিসেম্বর বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতায় মিছিল ও মহাসমাবেশ হয়েছে। মুসলিম ও তপশিলি-দলিত-আদিবাসীদের সংগঠন যৌথভাবে ‘সংবিধান বাঁচাও সমিতি’র ব্যানারে সংবিধান প্রণেতা ড. বি. আর. আম্বেদকরের মৃত্যুদিবস ও বাবরী মসজিদ ধ্বংসের প্রতিবাদে ওই কর্মসূচি পালিত হয়।

এর আগে ০৬ ডিসেম্বর ”বাবরি মসজিদ ধ্বংস দিবস” হিসেবে ঘোষণা করা উগ্র কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলো ব্যাপকভাবে সারা ভারতে এই সহিংস প্রচারণা চালিয়েছিল। তারই প্রতিবাদ প্রেক্ষিতে মুসলিম ও তপশিলি-দলিত-আদিবাসীদের সংগঠন যৌথভাবে ‘সংবিধান বাঁচাও সমিতি’র ব্যানারে কোলকাতায় এই মিছিল ও সমাবেশে করেছে। কোলকাতার ওই মহামিছিল ও সমাবেশ থেকে হাজার হাজার প্রতিবাদী জনতা ‘মোদি হটাও, দেশ বাঁচাও’ বলে স্লোগানে দেন।

সমাবেশে সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ কামরুজ্জামান তাঁর ভাষণে বলেন, ধর্ম পালনের অধিকার, মসজিদে নামাজ পড়ার অধিকার আমার দেশে দেয়া হয়েছে, সেই অধিকারকে নরেন্দ্র মোদি সরকার কোনোভাবেই খর্ব করতে পারে না। কিন্তু বিজেপি বাবরী মসজিদ ভেঙে শহীদ করার মধ্যদিয়ে সেই অধিকারকে খর্ব করেছে। আজ বাবরী মসজিদের জায়গায় তারা রাম মন্দির তৈরি করতে চায়। কিন্তু বাবরী মসজিদের জায়গায় বাবরী মসজিদ নির্মাণ হওয়াটাই স্বাভাবিক ও সঙ্গত দাবি। এই দাবি আমরা বিগত ২৬ বছর ধরে জানিয়ে এসেছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *