গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে প্রধানমন্ত্রীর চীন সফরে : পররাষ্ট্রমন্ত্রী

গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে প্রধানমন্ত্রীর চীন সফরে : পররাষ্ট্রমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রধানমন্ত্রীর চীন সফরে গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে বলে আশাবাদ ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আগামী ৮ থেকে ১১ জুলাইয়ের মধ্যে প্রধানমন্ত্রীর চীন সফরের সম্ভাবনা বেশি। বাংলাদেশের উন্নয়নে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমরা প্রত্যাশা করছি, এই সফরে গুরুত্বপূর্ণ অগ্রগতি হবে। বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সাথে চীন যাবেন। আমরা এই সফরের দিকে তাকিয়ে আছি।
গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সফররত চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লি জিয়ান চাওয়ের সাথে বৈঠকের পর সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

চীনা মন্ত্রীর সাথে আলোচনা প্রসঙ্গে হাছান মাহমুদ জানান, চীন আমাদের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী এবং বাণিজ্যিক অংশীদার। আমরা বাণিজ্য ঘাটতি নিয়ে আলোচনা করেছি। চীন থেকে বাংলাদেশ প্রায় ১৩ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। আর রফতানি করে এক দশমিক ২৫ বিলিয়ন ডলারের পণ্য। আমরা বলেছি, ওষুধ, চামড়া ও সিরামিক পণ্যগুলো চীন আমাদের কাছ থেকে নিতে পারে। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে, বিশেষ করে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনের সহায়তা চেয়েছি। আমরা গাজা ইস্যুতেও আলোচনা করেছি। এ ব্যাপারে চীন সক্রিয় ভূমিকা পালন করবে বলে আমাদের প্রত্যাশার কথা জানিয়েছি। যেকোনো ফরমেটে বাংলাদেশকে উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকসে যুক্ত করতে চীনের সহায়তা চাওয়া হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের বিনিয়োগ যেন বাংলাদেশে আরো বৃদ্ধি পায় সেটা নিয়ে আলোচনা করেছি। চীনা মন্ত্রী আমাদের দেশে আরো বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন।

তিস্তা বহুমুখী প্রকল্প নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা নিয়ে আজকে আলোচনা হয়নি। উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, আওয়ামী লীগের জুনিয়র নেতারা চীন সফর করেছেন। দলের সিনিয়র নেতাও যাবেন, সেটা নিয়ে আলোচনা করেছি।
এদিকে সাংবাদিকদের সাথে আলাপকালে লি জিয়ান চাও বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চীন সফরে স্বাগত জানাই। বাংলাদেশে পণ্য উৎপাদন, বিনিয়োগ বৃদ্ধি ও অবকাঠামো নির্মাণে আরো সহযোগিতা দিতে চীন প্রস্তুত রয়েছে।


একইদিন বিকেলে বাংলাদেশ সফররত ইতালির পররাষ্ট্র সচিব রিকার্ডো গুয়ারিগ্লিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাছান মাহমুদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে স্বীকৃতিদানকারী প্রথম পশ্চিম ইউরোপের দেশ হিসেবে ইতালির ভূমিকার কথা স্মরণ করেন।

দুর্নীতির সংবাদ প্রকাশে সতর্কতা প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, দেশে দুর্নীতি হলে সেটি অবশ্যই সংবাদে আসবে। এটা দুর্নীতি দমনের ক্ষেত্রেও সহায়ক হবে। কিন্তু এ ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বনের প্রয়োজন রয়েছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ড. হাছান মাহমুদ বলেন, আমরা আগেও দেখেছি, একটি বিশেষ মহল সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত। এই বিশেষ মহলের সাথে দুই-একটি গণমাধ্যমও যুক্ত। আমাদের সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স। দেশে দুর্নীতি হলে সেটি অবশ্যই সংবাদে আসবে। কিন্তু ইচ্ছাকৃত কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে ধারাবাহিকভাবে সংবাদ পরিবেশিত হলে বুঝতে হবে এটি ষড়যন্ত্রের অংশ। তদন্তের আগে গণমাধ্যমে কাউকে দুর্নীতিবাজ বলা সমীচীন নয়। তিনি বলেন, কোনো নিরপরাধ মানুষ যাতে ভিকটিম না হয়, কোনো প্রতিষ্ঠানকে প্রশ্নবিদ্ধ করার প্রয়াস হিসেবে যেন কোনো সংবাদ পরিবেশন না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।


বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ডা: অরূপ রতন চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অরুণ সরকার রানার সঞ্চালনায় আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবে সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফরিদা ইয়াসমিন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অ্যাডভোকেট বলরাম পোদ্দার প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *