গোনাহ থেকে বাঁচলেই ইলমে ওহী পাওয়া সম্ভব : আল্লামা মাসঊদ

গোনাহ থেকে বাঁচলেই ইলমে ওহী পাওয়া সম্ভব : আল্লামা মাসঊদ

পাথেয় রিপোর্ট : ইলমে ওহী লাভ করার জন্যে গুণাহ থেকে বিরত থাকতে হবে জানিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম, বেফাকুল মাদারিসিদ্দীনিয়ার চেয়ারম্যান, শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, শিক্ষার্থীরা কওমী মাদ্রাসায় ভর্তি হয় ইলমে ওহীর জ্ঞান অর্জন করার জন্যে। আর এই ইলমে ওহী কোন মানুষের জ্ঞান, বিবেক, বুদ্ধি, অভিজ্ঞতা, উপলব্ধি থেকে আসে না। ইলমে ওহী স্বয়ং আল্লাহ তাআলার পক্ষ থেকে জিবরাঈল আ. এর মাধ্যমে রাসূল সা. এর নিকট এসেছে। সেজন্যেই ইলমে ওহী অর্জনের জন্যে গুণাহ থেকে বেঁচে থাকা শর্ত। কারণ কোন গুণাহগার ব্যক্তি ইলমে ওহী বহন করতে পারবে না। আর গুণাহ থেকে বাঁচার বড় উপায় হলো সবসময় ইস্তেগফারের মধ্যে থাকা।

২৪ জুন বৃহস্পতিবার সকালে রাজধানীর খিলগাঁও জামিআ ইকরা বাংলাদেশের ইফতেতাহী দারসে আল্লামা মাসঊদ এসব কথা বলেন।


তোমরা কু’দৃষ্টি (বদ-নজর) থেকে সবসময় বেঁচে থাকবে। কু’দৃষ্টরে কারণে মানুষের স্মৃতি-শক্তি কমে যায়। সুতরাং মেধাবী হওয়ার সহজ উপায় হলো কু’দৃষ্টি থেকে বেঁচে থাকা


আল্লামা মাসঊদ শিক্ষার্থীদের উদ্দেশে বিশেষ নসিহত করে বলেন, তোমরা কু’দৃষ্টি (বদ-নজর) থেকে সবসময় বেঁচে থাকবে। কু’দৃষ্টরে কারণে মানুষের স্মৃতি-শক্তি কমে যায়। সুতরাং মেধাবী হওয়ার সহজ উপায় হলো কু’দৃষ্টি থেকে বেঁচে থাকা।

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন মাওলানা আরীফ উদ্দীন মারুফ, মাওলানা আবদুর রহীম কাসেমী, মাওলানা হুসাইনুল বান্না, মুফতী ফয়জুল্লাহ আমান, মুফতী হামিদুর রহমান, মুফতী সাইফুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, ৩০ জুন শনিবার থেকে জামিআ ইকরা বাংলাদেশের নতুন বছরের ক্লাস শুরু হবে বলে জানা গেছে।

01
ছবি : কামরুজ্জামান, পাথেয় টোয়েন্টিফোরডটকম

গ্রন্থনা : আদিল মাহমুদ
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *