গোল মরিচ কেন খাবেন?

গোল মরিচ কেন খাবেন?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বৃষ্টি স্বস্তি নিয়ে আসে ঠিকই, সেইসঙ্গে নিয়ে আসে নানা রকম সংক্রমণের ভয়ও। আর্দ্র আবহাওয়া ব্যাকটেরিয়া এবং রোগজীবাণুর সংখ্যাবৃদ্ধির জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে, যার ফলে সংক্রমণ বৃদ্ধি পায়। তবে খাদ্যতালিকায় গোল মরিচের মতো মসলা যোগ করে এ ধরনের সমস্যা দূরে রাখতে পারেন। গোল মরিচ সাধারণত স্বাদ বর্ধক হিসাবে ব্যবহার করা হয়, তবে আপনি জেনে অবাক হবেন যে এর অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে, বিশেষ করে বৃষ্টির সময়টাতে। নিয়মিত এই মসলা খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা, পাচক স্বাস্থ্য এবং আরও অনেক কিছুর জন্য উপকারী হতে পারে। জেনে নিন এই সময়ে গোল মরিচ কেন খাবেন-

১. রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী

বৃষ্টির সময়ে বাতাসে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসায় আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। এই কারণেই এটি শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। খাদ্যতালিকায় গোল মরিচ যোগ করলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে, গোল মরিচ অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কাজ করে।

২. ঠান্ডা এবং কাশি দূরে রাখে

বর্ষাকালে সর্দি বা কাশি হওয়া খুবই সাধারণ ব্যাপার। কিন্তু গোল মরিচ খেলে অসুস্থ হওয়ার সম্ভাবনা কম থাকে। এই মসলায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। সুতরাং, আপনি যদি ফিট এবং সুস্থ থাকতে চান তাহলে আপনার খাদ্যতালিকায় গোল মরিচ নিশ্চিত করুন।

৩. পুষ্টির শোষণ বাড়ায়

আপনি কি জানেন যে গোল মরিচ খাওয়া আরও ভাল পুষ্টি শোষণে সহায়তা করতে পারে? হ্যাঁ, আপনি ঠিক শুনেছেন! গোল মরিচে রয়েছে পিপারিন নামক একটি যৌগ, যা খাদ্য থেকে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজের শোষণকে উন্নত করে।

৪. হজম স্বাস্থ্যের জন্য ভালো

এসময় ডায়েটে গোল মরিচ যোগ করার আরেকটি কারণ হলো এটি হজমের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত। পেট খারাপের অস্বস্তিকর অনুভূতি এবং পেট ফাঁপা, গ্যাস এবং অ্যাসিডিটির মতো সমস্যা দূরে রাখতে কাজ করে এই মসলা। গোল মরিচ হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ বাড়ায়, যা পাচনতন্ত্রের সঠিকভাবে কাজ করার জন্য অপরিহার্য।

Related Articles