ঘাস-বাদামের খোসা খাচ্ছে যুদ্ধ-বিধ্বস্ত সুদানের ক্ষুধার্তরা

ঘাস-বাদামের খোসা খাচ্ছে যুদ্ধ-বিধ্বস্ত সুদানের ক্ষুধার্তরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অনাহারে ভুগছে যুদ্ধ-বিধ্বস্ত পশ্চিম সুদানের দারফুরের মানুষ। খাদ্য সংকটে ঘাস এবং চিনাবাদামের খোসা খেতে বাধ্য হচ্ছে সেখানের মানুষ। জাতিসংঘের একটি সংস্থা সতর্ক করে বলেছে, ক্রমবর্ধমান সহিংসতা আফ্রিকান জাতিকে ধ্বংস করে দিচ্ছে।

শুক্রবার ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) পূর্ব আফ্রিকার আঞ্চলিক পরিচালক মাইকেল ডানফোর্ড বলেন, পশ্চিম সুদানের দারফুরের লোকেরা ঘাস এবং চিনাবাদামের খোসা খেতে বাধ্য হয়েছে।

মাইকেল ডানফোর্ড যোগ করেন, “যদি তাদের কাছে দ্রুত খাবার না পৌঁছায়, তাহলে দারফুর এবং সুদানের অন্যান্য সংঘাত আক্রান্ত এলাকায় ব্যাপক মানুষের অনাহারে মৃত্যু আমরা দেখতে পাবো।”

২০২৩ সালের এপ্রিল থেকে সুদানী সেনাবাহিনী এবং আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের মধ্যে যুদ্ধের কারণে দেশটিতে গৃহযুদ্ধ দেখা দেয়। দেশজুড়ে যৌন নির্যাতন ও গণহত্যামূলক সহিংসতা বেড়ে যাওয়ায় প্রচুর মানুষ উদ্ভাস্তু হয়ে পরে।

ফিলিস্তিনপন্থী বিক্ষোভ, ভেস্তে যেতে পারে মার্কিন বিশ্ববিদ্যালয় স্নাতক সমাপনী অনুষ্ঠানফিলিস্তিনপন্থী বিক্ষোভ, ভেস্তে যেতে পারে মার্কিন বিশ্ববিদ্যালয় স্নাতক সমাপনী অনুষ্ঠান
গত বৃহস্পতিবার সুদানে জাতিসংঘের উপ-মানবিক সমন্বয়কারী টবি হেওয়ার্ড জানান, সুদানে শহর এবং এর আশপাশের এলাকাগুলোতে নির্বিচারে হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। এ ছাড়া পুরো গ্রাম পুড়িয়ে ফেলাসহ বিমান থেকে বোমা হামলার ঘটনাও ঘটে।

তিনি আরও জানান, ‘এল ফাশার দারফুরের একমাত্র শহর, যেখানে আরএসএফ এখনো দখল নিতে পারেনি। যুদ্ধের কারণে বাস্তুচ্যুত হওয়া হাজার হাজার মানুষ সেখানে আশ্রয় নিয়েছে।‘

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থার (ইউনিসেফ) তথ্য অনুসারে, শহরটিতে আশ্রয় নেওয়াদের মধ্যে অন্তত পাঁচ লাখ মানুষ সহিংসতার কারণে বিভিন্ন স্থানে বাস্তুচ্যুত হয়েছে। সাম্প্রতি ৩৬ হাজারের বেশি মানুষ এল ফাশারে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে আসতে বাধ্য হয়েছে বলে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় অফিস (ওসিএইচএ) জানিয়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, দুই সপ্তাহ আগেও দুই পক্ষের যুদ্ধের কারণে শহর ও এর আশেপাশে কমপক্ষে ৪৩ জন নিহত হয়েছে।

ইতিমধ্যেই দারফুরে খাদ্য সহায়তা থেমে গেছে এবং এই অঞ্চলের অন্তত ১.৭ মিলিয়ন মানুষ ক্ষুধার সম্মুখীন হতে যাচ্ছে বলে বিশ্ব খাদ্য কর্মসূচি জানিয়েছে। এল ফাশারের চারপাশে সহিংসতা বৃদ্ধি পাওয়ায় সীমান্ত ক্রসিং দিয়ে ত্রাণবাহী ট্রাক ঢুকতে পারছে না। এ ছাড়া সুদানের উপকূলীয় শহরে কর্তৃপক্ষের আরোপিত নিষেধাজ্ঞার কারণে ত্রাণ বিতরণে বাধা সৃষ্টি হয়েছে
সূত্র: সিএনএন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *