চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা

চতুর্থবারের মতো নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নেপালের নতুন প্রধানমন্ত্রী নিযুক্ত হলেন দেশটির তিনবারের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। মাওবাদী নেতা পুষ্পকমল দাহাল আস্থাভোটে হেরে যাওয়ার পর এই সরকার গঠন হলো। সোমবার নতুন মন্ত্রিসভার সঙ্গে শপথ নেবেন কে পি শর্মা।

রবিবার এক প্রতিবেদনে কাঠমান্ডু মোস্ট জানায়, নেপালের প্রেসিডেন্ট রামচন্দ্র পাউডেল কে পি শর্মাকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

কে পি শর্মা‘চীনপন্থী’হিসেবে পরিচিত। তিনি কমিউনিস্ট পার্টি অব নেপাল (ইউনিফায়েড মার্কসিস্ট লেনিনিস্ট)-এর প্রধান। শের বাহাদুর দেউবার নেতৃত্বাধীন নেপালী কংগ্রেসের সমর্থন নিয়ে তিনি ফের কাঠমান্ডুর ক্ষমতায় ফিরলেন।

৭২ বছর বয়সী কে পি শর্মা এর আগে ২০১৫ সালের ১১ অক্টোবর থেকে ২০১৬ সালের ৩ আগস্ট পর্যন্ত, ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের মে মাস ও ২০২১ সালের মে মাস থেকে ১৩ জুলাই পর্যন্ত নেপালের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

গত শুক্রবার হাউস অব রিপ্রেজেন্টেটিভসে আস্থা ভোটে হেরে যান পুষ্প কমল দাহাল। এরপরই দেশটির সংবিধানের ৭৬ (২) অনুচ্ছেদ অনুসারে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়।

নেপালী কংগ্রেসের ৮৮ জন, ইউএমএল-এর ৭৮ জনসহ ১৬৬ জন আইন প্রণেতার সমর্থনের পর প্রেসিডেন্ট পাউডেল কেপি শর্মাকে সংবিধানের ৭৬(২) অনুচ্ছেদ অনুসারে নিয়োগ দেন।

Related Articles