চাঁদের অদেখা মেরুর পাথর-মাটি নিয়ে ফিরেছে চীনের চ্যাং’ই ৬

চাঁদের অদেখা মেরুর পাথর-মাটি নিয়ে ফিরেছে চীনের চ্যাং’ই ৬

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : চাঁদের অদেখা মেরুর পাথর-মাটির নমুনা নিয়ে পৃথিবীতে ফিরেছে চীনের নভোযান চ্যাং’ই ৬। স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুন) বেলা ২টা ৭ মিনিটে মঙ্গোলিয়ায় অবতরণ করেছে নভোযানটি।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানায়, প্রায় দুই মাসের দীর্ঘ ঝুঁকিপূর্ণ অভিযানের পর মঙ্গলবার ইনার মঙ্গোলিয়ার মরুভূমিতে অবতরণ করেছে চ্যাং’ই-৬। পৃথিবী থেকে চাঁদের অদেখা অঞ্চল দক্ষিণ মেরু থেকে পাথর-মাটির নমুনা নিয়ে পৃথিবীতে ফিরেছে চন্দ্রযানটি। অভিযানের শুরুতে ২ কেজি নমুনা আনার কথা বলা হলেও শেষপর্যন্ত কতটুকু আনা সম্ভব হয়েছে, তা নিশ্চিত নয়।

চীনের মহাকাশ গবেষণা সংস্থা চীনা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) জানায়, মূল্যবান উপহার নিয়ে ২৫ জুন পৃথিবীতে ফিরে এসেছে চ্যাংই–৬। মঙ্গোলিয়া থেকে বিশেষ ব্যবস্থায় বিমানে করে সেগুলো বেইজিংয়ে নিয়ে আসা হচ্ছে ।

সিএনএসএ জানিয়েছে, বিজ্ঞানীরা অধীর আগ্রহে চ্যাং’ই-৬ নভোযানের ফেরার অপেক্ষায় ছিলেন। কেননা, এই নমুনাগুলোর মাধ্যমে কীভাবে সৌরজগতের গ্রহ-উপগ্রহগুলো গঠিত হয়েছে, সে সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্নের জবাব মিলতে পারে।

চাঁদের বুকে অভিযান চালানো দেশগুলোর মধ্যে চীনই একমাত্র দেশ যারা চাঁদের দূরবর্তী মেরুতে অবতরণ করেছে। এর আগে ২০১৯ সালে দেশটির নভোযান চ্যাং’ই ৫ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করলেও এবার চ্যাং’ই-৬ মিশনে সংগ্রহ করা হলো সেখানকার পাথর-মাটির নমুনা।

চীনের হাইনান প্রদেশের উৎক্ষেপণ কেন্দ্র থেকে গত ৩ মে চাঁদের দক্ষিণ মেরুর উদ্দেশ্যে যাত্রা করে চ্যাং’ই ৬। ঠিক এক মাস পর নির্দিষ্ট স্থানে অবতরণ করে চীনা নভোযানটি। এরপর গত ৪ জুন মঙ্গলবার বেইজিং সময় ৭টা ৩৮ মিনিটে নভোযানটি ফের পৃথিবীর উদ্দেশ্যে রওনা হয় জানিয়েছিল সিএনএসএ।

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চ্যাং’ই-৬ মিশনের কমান্ড সেন্টারে ফোন করে সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়েছেন।

জিনপিং আশা প্রকাশ করে বলেছেন, চীনা বিজ্ঞানীরা মহাকাশে গভীর অন্বেষণ চালিয়ে যাবে। মহাবিশ্বের রহস্য উদ্ঘাটনে নতুন উচ্চতায় পৌঁছাতে এবং মানবতার উপকার ও জাতিকে এগিয়ে নিতে তারা কাজ করে যাবে।


সূত্র: বিবিসি

Related Articles