চাল রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

চাল রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রায় ১৪ মাস পর চাল রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত। এখন থেকে বাসমতি ছাড়া অন্য সব ধরনের চাল রফতানি করতে পারবেন দেশটির রফতানিকারকরা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। শনিবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এই খবর জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চাল রফতানির পাশাপাশি রফতানি শুল্কের হার ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নামানো হয়েছে।

ভারতীয় সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশটির চাল রফতানিকারকরা। নিষেধাজ্ঞা প্রত্যাহারের পদক্ষেপকে ‘গেম-চেঞ্জার’ বলে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তারা।

রাইস ভিলার সিইও সুরজ আগরওয়াল বলেছেন, ‘বাসমতি ছাড়া অন্যান্য চাল রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ভারতের এই সাহসী সিদ্ধান্ত কৃষি খাতের জন্য একটি গেম-চেঞ্জার।’

তিনি বলেছিলেন,‘কৌশলগত এই পদক্ষেপ শুধু রফতানিকারকদের আয়কেই বাড়িয়ে তুলবে না বরং, কৃষকদের ক্ষমতায়ও করবে।’

আরেক চাল রফতানিকারক হালদার গ্রুপের কেশব কেআর হালদার সরকারের এই পদক্ষেপের প্রশংসা করেছেন। এর আগে তিনি সরকারের কাছে অবিলম্বে এই নিষেধাজ্ঞার প্রত্যাহার চেয়েছিলেন।

মূলত ভারতের পূর্ব, উত্তরপূর্ব ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতে চাল উৎপাদন করা হয়। গত বছর এসব রাজ্যে প্রাকৃতিক দুর্যোগের কারণে চাল উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই পরিস্থিতিতে অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে এবং দাম নিয়ন্ত্রণে আনতে ২০২৩ সালের ২০ জুলাই বিশ্ববাজারে চাল রফতানিতে নিষেধাজ্ঞা দেয় কেন্দ্রীয় সরকার।

Related Articles