চীনাদের খাদ্যাভ্যাসে আর থাকছে না কুকুর বিড়াল

চীনাদের খাদ্যাভ্যাসে আর থাকছে না কুকুর বিড়াল

 চীনাদের খাদ্যাভ্যাসে আর থাকছে না কুকুর বিড়াল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :: চীনারা আর খাবে না কুকুর বিড়াল। এমন আইনই পাশ করতে যাচ্ছে চীনা সরকার। চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া করোনা ভাইরাস (কোভিড-১৯) এ পর্যন্ত বিশ্বে অর্ধলাখ মানুষের প্রাণ নিয়েছে। আক্রান্ত হয়েছে ১০ লাখ। প্রাণঘাতী এই ভাইরাসের জন্য চীনের মানুষের খাদ্যাভ্যাসকেই দায়ী করে আসছেন অনেকে। বিজ্ঞানীদের ধারণা, প্রাণী থেকে মানবদেহে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস।

অতীতে অসংখ্যবার পশুপ্রেমীদের অনুরোধ সত্ত্বেও এসব প্রাণীর মাংস খাওয়াকে নিষিদ্ধ করেনি চীনা সরকার। কোভিড-১৯-এ দেশটিতে প্রাণ গেছে তিন হাজারের বেশি। তাহলে কি এবার হুঁশ ফিরল চীনা সরকারের?

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চীনের শেনজেন শহরে ১ মে থেকে কার্যকর হবে নতুন আইন। এই আইনে কুকুর, বিড়ালের মাংস ছাড়াও সাপ, ব্যাঙ, কচ্ছপ খাওয়ার ক্ষেত্রেও আনা হচ্ছে নানাবিধ বিধিনিষেধ।

শুধু তাই নয়, সরকারি নির্দেশিকা অনুযায়ী শহরের খাদ্যের জোগান মেটাতে শূকর, গরু, ভেড়া, গাধা, খরগোশ, মুরগি, হাঁস, এবং কবুতর খাওয়ায় ছাড় দেয়া হয়েছে। তবে চীনাদের জলজ প্রাণী খাওয়াতেও কোনো রকম নিষেধাজ্ঞা দেয়া হয়নি।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে করোনা ভাইরাসের প্রথম উপস্থিতি নিশ্চিত হয় কর্তৃপক্ষ। চীনে প্রাণঘাতী এই ভাইরাস ৩ হাজার ৩১৮ জনের প্রাণ কাড়লেও বিশ্বজুড়ে সেই সংখ্যা ৪৭ হাজারের বেশি।

তিন মাসেই এই ভাইরাস ক্রমান্বয়ে মৃত্যুর দূত হিসেবে পৌঁছে গেছে বিশ্বের সাত মহাদেশে। চীনে নিয়ন্ত্রণে থাকলেও এই ভাইরাসের তাণ্ডব চলছে সর্বত্রই। ভাইরাসের প্রাণকেন্দ্র উহান এখন স্বাভাবিক জীবনে ফিরে এলেও এই মুহূর্তে করোনার নতুন কেন্দ্র হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের অন্তত পাঁচটি দেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *