চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং মারা গেছেন

চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং মারা গেছেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মারা গেছেন চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং। ৬৮ বছর বয়স হয়েছিল তাঁর। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সাবেক এই প্রধানমন্ত্রীর মৃত্যুর খবর প্রচার করা হয়েছে।
গত বছর অবসরে যান কেকিয়াং। তার আগপর্যন্ত চীনা কমিউনিস্ট পার্টিতে দেশটির প্রেসিডেন্ট সি চিন পিংয়ের পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাশালী ব্যক্তি ছিলেন কেকিয়াং।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভিতে প্রচারিত খবরে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার হৃদ্‌রোগে আক্রান্ত হন তিনি। পরে মধ্যরাতে মারা যান। সাংহাই শহরে মারা গেছেন কেকিয়াং।

কেকিয়াং একজন প্রসিদ্ধ অর্থনীতিবিদ ছিলেন। চীনের অর্থনীতির বিকাশে তাঁর বিশেষ অবদান রয়েছে।

কিন্তু অনেক বিশ্লেষকের মতে, প্রেসিডেন্ট সি চিন পিং নিজের শাসনক্ষমতা ধরে রাখতে চীনা কমিউনিস্ট পার্টিতে লি কেকিয়াংকে অনেকটাই কোণঠাসা করে রেখেছিলেন। এর ফলাফল কমিউনিস্ট পার্টি ও সরকারপ্রধানের পদ থেকে বর্ষীয়ান রাজনীতিক কেকিয়াংয়ের সরে যাওয়া।

এমনকি চীনা কমিউনিস্ট পার্টির সর্বশেষ সম্মেলনে লি কেকিয়াংকে দলের পলিটব্যুরোতে রাখা হয়নি। পলিটব্যুরোর সদস্যরা সি চিন পিংয়ের অনুগত হিসেবে পরিচিত।

ওই সম্মেলনে তাঁকে চীনের সাবেক নেতা হু জিনতাওয়ের সঙ্গে একই সারিতে দেখা গিয়েছিল। সম্মেলনমঞ্চ থেকে জিনতাওকে বের করে দেওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল।

লি কেকিয়াংয়ের মৃত্যুতে দেশে-বিদেশে অনেকেই শোক জানিয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *