চীন থেকে জ্বালানি তেল কেনা বন্ধ করল ভারত

চীন থেকে জ্বালানি তেল কেনা বন্ধ করল ভারত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারত ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কে টানাপোড়েনের প্রভাব বাণিজ্যের ওপর পড়ছে। এর মধ্যে চীনের কাছ থেকে জ্বালানি তেল কেনা বন্ধ করে দিয়েছে ভারত। দেশটির তেল শোধনাগারগুলো এখন আর চীনের বিক্রেতাদের কাছ থেকে অপরিশোধিত জ্বালানি তেল কিনছে না। চীনের সঙ্গে সীমান্তে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হওয়ার পর নয়াদিল্লি সীমান্তবর্তী দেশগুলো থেকে তেল আমদানি না করার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে।

এরই ভিত্তিতে চীনের কোনো কম্পানির কাছ থেকে অপরিশোধিত তেল নিচ্ছে না দেশটি। বিভিন্ন সূত্র জানিয়েছে, ভারতের জ্বালানি তেল সংক্রান্ত কোনো টেন্ডারেও চীনের কম্পানিগুলোকে অংশ নিতে দেওয়া হচ্ছে না। তেল আমদানির জন্য চীনের কোনো তেল ট্যাংকারও ব্যবহার করছে না নয়াদিল্লি।

ভারত ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কে টানাপড়েনের প্রভাব বাণিজ্যের ওপর পড়ছে। এর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন কমে যাচ্ছে। ভারত সরকার চীন থেকে বিদ্যুৎ সরঞ্জাম আমদানির ক্ষেত্রেও নতুন কিছু বিধিনিষেধ আরোপ করেছে। চীন থেকে আসা সব বিদ্যুৎ সরঞ্জাম পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে এ পদক্ষেপ নেওয়া হবে বলে নয়াদিল্লি জানিয়েছে।

/এএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *