চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলসহ ৮ সিদ্ধান্ত উপদেষ্টা পরিষদের

চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলসহ ৮ সিদ্ধান্ত উপদেষ্টা পরিষদের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিভিন্ন পদে থাকা চুক্তিভিত্তিক সব নিয়োগ বাতিল হচ্ছে। এ জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া ব্যক্তিদের তালিকা তৈরি হচ্ছে। এর মধ্যে যেসব নিয়োগ নিয়ে বেশি বিতর্ক আছে, সেগুলো শিগগিরই বাতিল করা হবে। অন্যগুলো পর্যায়ক্রমে বাতিল করা হবে।

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ গতকাল রোববার এ ধরনের মোট আটটি সিদ্ধান্ত নিয়েছে। উপদেষ্টা পরিষদ সূত্রে এ তথ্য জানা গেছে।
উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার গত শুক্রবার পদত্যাগ করেছেন। এ ছাড়া পদত্যাগ করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

উপদেষ্টা পরিষদ সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগপত্র গৃহীত হয়েছে। শিগগিরই বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ করা হবে। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নরদের শূন্য পদে নিয়োগের জন্য সুপারিশ করতে তিন সদস্যের (মুসলিম চৌধুরী, আহসান এইচ মনসুর ও নজরুল ইসলাম) একটি অনুসন্ধান (সার্চ) কমিটি গঠন করা হয়েছে।

উপদেষ্টা পরিষদের সিদ্ধান্তের মধ্যে আরো আছে অতি দ্রুত কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে সঙ্ঘাত ও হামলায় আহত সবার তালিকা করে তাদের চিকিৎসার সম্পূর্ণ ব্যয় সরকারের প থেকে বহন করা হবে। এ লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় সব হাসপাতালকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে। আর আন্দোলনে নিহত প্রত্যেকের পরিবারকে প্রয়োজনীয় সহায়তা দেয়া হবে।

বাংলাদেশী ছাত্র-জনতার সমর্থনে প্রতিবাদ করায় সংযুক্ত আরব আমিরাতে গ্রেফতার ও সাজা পাওয়া ৫৭ বাংলাদেশীর মুক্তির জন্য অবিলম্বে আলোচনা শুরু করবে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে প্রয়োজনে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস নিজেই সংশ্লিষ্ট সরকারের সাথে কথা বলবেন।
এ ছাড়া অত্যাবশ্যকীয় সব পণ্যের সরবরাহ নিশ্চিত করা হচ্ছে।

দেশের বিভিন্ন জায়গায় ধর্মীয় সংখ্যালঘুদের ওপর সহিংসতার ঘটনা নিয়েও সিদ্ধান্ত হয়েছে। এসব ঘটনা প্রতিহত করতে প্রধান উপদেষ্টা জরুরি ভিত্তিতে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের নেতা ও তাদের প্রতিনিধিত্বকারী সংস্থাগুলোর সাথে আলোচনা করবেন।

এ ছাড়া আগামী শনিবার (১৭ আগস্ট) থেকে মেট্রোরেল আবার চালু করা হবে। তবে মেরামত কাজ শেষ না হওয়া পর্যন্ত তিগ্রস্ত কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনে ট্রেন থামবে না।

Related Articles