চুল পড়া কমাতে যা খাবেন

চুল পড়া কমাতে যা খাবেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নানারকম হেয়ার ট্রিটমেন্ট, ঘরোয়া টোটকা অনেক কিছুতেই চুল পড়া সমস্যার সমাধান খোঁজেন অনেকে। কিন্তু শরীরের চুলের ঝরে পড়া নিশ্চিত করতে প্রয়োজন সুষম খাবার তালিকা। খাবারের পুষ্টিগুণই ভেতর থেকে চুল পড়া রোধে প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। আসুন তবে জেনে নিই কি কি খাবার খাবেন যা আপনার চুল পড়া রোধে সাহায্য করবে।

দই একটি সুস্বাদু খাবার। যা চুলের গোঁড়া শক্ত করতে বেশ কার্যকরী। দইয়ে থাকা খনিজ হেয়ার ফলিকলে পুষ্টি যোগায়। যা চুল পড়া রোধ করে।

গাজর একটি পুষ্টিকর সবজি। যা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং চুল ও ত্বকের যত্ন নেয়। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন ‘এ’। যা চুলের গোঁড়ায় প্রাকৃতিক তেল তৈরি করে এবং চুলের গোঁড়া মজবুদ করে ও চুল পড়া কমায়।

সবুজ শাকসবজি যেমন পালং শাক, বাঁধাকপি ও ব্রকলি ইত্যাদিতে ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সব চাইতে ভাল উৎস। এই খাবারগুলো প্রতিদিন খেলে চুলের গোঁড়া মজবুত করে। এতে চুল পড়া রোধ হয়।

সামুদ্রিক মাছ ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন মাছ খেতে পারলে চুল পড়ার সমস্যা কমতে পারে। সপ্তাহে ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেলে চুল পড়া বন্ধ হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *