চোখের সুস্থতায় প্রয়োজন পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার

চোখের সুস্থতায় প্রয়োজন পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার

কামরুদ্দোহা শিরিন : আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ চোখ। তাই চোখের বিশেষ যত্ন একান্ত প্রয়োজন৷ তবে অনেকেই চোখের দিকে বিশেষ নজর দেন না৷ দৃষ্টিশক্তি না থাকলে পৃথিবী অন্ধকার। আজকাল আমরা কমবেশি সবাই চোখের সমস্যায় ভুগি। শরীরের অন্য অঙ্গপ্রত্যঙ্গের মতো চোখের যত্ন নেওয়াটাও খুব জরুরি। বড়োদের পাশাপাশি ছোটোদেরও হয় চোখের সমস্যা। অল্পবয়সি ছেলেমেয়েদেরও দেখা যায় মোটা লেন্সের চশমা পরতে। তবে আমরা যদি প্রতিদিনের খাদ্য তালিকায় কিছুটা পরিবর্তন আনি তাহলে চোখের সমস্যা অনেকটাই এড়ানো যায়। এতে আলাদা করে চোখের যত্নেরও প্রয়োজন পড়বে না। আর চোখ এমনিতেই সুস্থ থাকবে৷

চোখকে সুস্থ রাখার জন্য চাই পুষ্টিগুণসমৃদ্ধ খাবার। এমন কিছু খাদ্যের নাম উল্লেখ করা যায় যেগুলোর পুষ্টিগুণ সম্পর্কে সবার জানা উচিত। যেমন- গাজর অত্যন্ত স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর একটি সবজি। সুস্থ চোখ পেতে হলে যেসব খাবার খাওয়া উচিত তার মধ্যে অন্যতম হলো এ গাজর। এটি কাঁচা বা রান্না দুভাবেই খাওয়া যায়। এতে রয়েছে ভিটামিন-এ এবং বিটাক্যারোটিন; যা চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। বিটাক্যারোটিন অত্যন্ত শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট। এটি ছানিপড়া, বয়সের কারণে চোখের জ্যোতি কমে যাওয়া ইত্যাদি সমস্যা প্রতিরোধে সাহায্য করে। তাছাড়া গাজরে রয়েছে ফাইবার ও পটাশিয়াম। এ দুটি উপাদানও কিন্তু শরীরের জন্য ভালো। গাজর ক্যান্সার প্রতিরোধক। আর আপনি যদি ওজন কমানোর চিন্তা করে থাকেন তবে গাজর আপনাকে সাহায্য করতে পারে।

নিজেকে সবুজ বা তরুণ রাখার মূলমন্ত্র হলো সবুজ শাকসবজি খাওয়া। কারণ শাকে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট আর লুটিন। যা কোনো নীল আলোকরশ্মিকে চোখের রেটিনার ওপর প্রভাব ফেলা থেকে বিরত রাখে। সেইসাথে এটি ম্যাঙ্গানিজের খুব ভালো উৎস। এগুলো চোখের সমস্যা সমাধানে সাহায্য করে।

ভুট্টায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন বি ১২, ভিটামিন এ, সিওলাইকোপিন; যা দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায্য করে৷ আধ-কাপ রান্না ভুট্টায় চোখের জন্য প্রয়োজনীয় সব উপাদান পর্যাপ্ত পরিমাণে থাকে। তাই নিয়মিত ভুট্টা খেতে পারেন। আর নিয়মিত ভুট্টা খেলে চোখের হলুদ পিগমেন্ট হারানোর কোনো ঝুঁকি থাকে না। এমনকি ছানিপড়ার ঝুঁকিও কমে যায়।

রসালো টমেটোতে রয়েছে লাইকোপিন; যা তীব্র আলোতে কাজ করার সময় চোখকে সুরক্ষা দেবে। এছাড়া এতে রয়েছে আঁশ, খনিজ ও ক্যারোটিন। টমেটো এখন সারাবছরই পাওয়া যায়। টমেটোতে রয়েছে ভিটামিন-এ, বি, সি, কে, ক্যালসিয়াম, পটাসিয়াম, ক্রোমিয়ামসহ নানা উপাদান। টমেটো যেমন কাঁচা খাওয়া যায়, তেমনি রান্না করেও খাওয়া যায়। সালাদে টমেটো অতুলনীয়। কমলালেবুতে থাকা রাসায়নিক লুটিন এবং ভিটামিন ‘সি’, যা চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভিটামিন ‘সি’ চোখের দৃষ্টি স্বাভাবিক রাখতে সহায়তা করে। যা দামেও সস্তা।

মিষ্টিআলু দেখে নাক সিটকানোর দিন এখন শেষ। কারণ মিষ্টিআলু পুষ্টি গুণে ভরপুর। এতে রয়েছে বিটা-ক্যারোটিন, ভিটামিন-সি, ই ও ডি। চোখের যত্নে মিষ্টিআলু খুবই গুরুত্বপূর্ণ একটি খাবার। এটি চোখের স্বাস্থ্য ভালো রাখে। দৃষ্টিশক্তি ধরে রাখতে এর তুলনা হয় না। প্রতিদিন একজন মানুষের যতটুকু পুষ্টি দরকার তার বেশির ভাগই মেলে মাঝারি আকারের একটি মিষ্টিআলুতে। এতে রয়েছে প্রতিদিনের চাহিদার ২৮ শতাংশ ম্যাঙ্গানিজ ও ৪০ শতাংশ ভিটামিন-সি। আর মিষ্টিআলু শুধু চোখের যত্নেই কাজে লাগেনা; হাড়ের ক্ষয়রোধেও সাহায্য করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও মিষ্টিআলু বেশ উপকারী।

ডিমের কুসুমের গুণের কথা কম-বেশি সকলেই আমরা জানি৷ এতে রয়েছে লুটিন এবং যথেষ্ট পরিমাণে জিংক, যা চোখকে ‘মাসকুলার ডিজেনারেশন’ সমস্যা থেকে বাঁচায়৷ এ সমস্যা সাধারণত ৫০ বছর বয়সের পরে দেখা দেয়৷ মাছে রয়েছে প্রচুর ওমেগা-৩ এবং ফ্যাটিঅ্যাসিড। তাই দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে স্যামন, সার্ডিন, ম্যাকরেল, কড ও টুনামাছ খাওয়া ভালো। আর মাছ, মাংস, দুধ ইত্যাদি খাওয়া শিখতে হবে একেবারে ছোটোবেলা থেকেই।
মুরগির মাংসে রয়েছে প্রচুর জিঙ্ক এবং ভিটামিন ‘বি’; যা চোখের স্বাস্থ্যরক্ষায় বিশেষ ভূমিকা রাখে। মুরগির মাংস নানাভাবে খাওয়া যেতে পারে। এমনকি ছোটোরাও এই মাংস খেতে পারে ফ্রাই করে।হলুদ, সবুজ, কমলারঙের, অর্থাৎ গাজর, কমলা, পেঁপে, ক্যাপসিকাম, ভুট্টা ইত্যাদি বিভিন্ন রঙের ফলমূল ও  শাক-সবজি, যেগুলোয় ভিটামিন ‘এ’ আছে, এমন খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা উচিত৷ নিয়মিত এই কাজটি করলে চোখের যত্ন নেওয়া হবে।

অ্যাভোকাডোতে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান যেমন ভিটামিন সি, ই, বি-৬ এবং বিটাক্যারোটিন দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। এতে থাকা lutein নামক যৌগ চোখের ছানি পড়ার সম্ভাবনা থেকে রক্ষা করে সেইসাথে বেশি বয়সের চোখের রোগ হওয়া প্রতিরোধ করে। বিভিন্ন ধরনের বাদাম যেমন: কাঠবাদাম, কাজুবাদাম ও চীনাবাদামেও থাকে মাছের মতো ওমেগা-৩ ফ্যাটি এসিড। যদিও খুব বেশি পরিমাণে নয়, তবুও তা চোখের রোগ ও শুষ্কতা কমাতে সাহায্য করে। তাই একমুঠো বাদাম খাওয়া যায়। চোখের জন্য ডার্ক চকলেট বেশ ভালো। বিশেষ করে এতে থাকা ফ্লেভোনয়েড চোখের রক্তনালীসমূহকে রক্ষা করে। শক্তিশালী রক্তনালী মানেই শক্তিশালী কর্নিয়া ও লেন্স। তাই চোখকে ভালো রাখতে ডার্ক চকলেট খান।

চোখকে ভালোবাসুন। পৃথিবীর সকল সৌন্দর্য মানুষের চোখে। যার দৃষ্টিশক্তি নেই সেই বুঝে পৃথিবীটা না দেখতে পারার ব্যথা। শরীর ঠিক রাখতে আমরা কত কি না করি। অথচ চোখের ভেতরের স্বাস্থ্যের কথা সেভাবে গুরুত্ব দেওয়া হয় না। তবে চোখের জন্য প্রয়োজনীয় ভিটামিনযুক্ত খাবার। যথেষ্ট পরিমাণে পুষ্টিকর খাবার খেলে চোখ থাকবে সুস্থ। এছাড়া প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠে চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। চোখে পানির ঝাপটা দেওয়ার সব থেকে ভালো পদ্ধতি হলো, মুখ ভর্তি পানি নিয়ে নিন। মুখে পানি নেওয়া অবস্থাতেই চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। কিছুক্ষণের জন্য সবুজ গাছের দিকে তাকিয়ে থাকুন। প্রতিদিন অন্তত ৮/১০ গ্লাস পানি পান করুন। নিয়মিত কম করে হলেও ৮ ঘণ্টা ঘুমান।

দেহের অতিসংবেদনশীল অঙ্গসমূহের মধ্যে চোখ অন্যতম। চোখের যত্নে সচেতন হওয়া প্রয়োজন প্রত্যেকের। যত্নের পাশপাশি যে কোন সমস্যায় দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। সর্বোপরি পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার চোখের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সক্ষম।

লেখক : কলামিস্ট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *