ছিটমহল বিনিময়ের দশম বর্ষপূর্তি উদযাপন

ছিটমহল বিনিময়ের দশম বর্ষপূর্তি উদযাপন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময়ের দশম বর্ষপূর্তি অনুষ্ঠান আয়োজিত হয়েছে ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার দিনহাটার একাধিক সাবেক ছিটমহলে। বুধবার (৩১ জুলাই) মধ্য রাতে ছিটমহল বিনিময়ের দশম বর্ষপূর্তিতে দিনহাটার সাবেক ছিটমহল এলাকায় স্বাধীনতা দিবস পালন করলো বাসিন্দারা।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৩১ জুলাই রাত ১২টার পর ভারত ও বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময় হয়। এরপর ২০১৫ সালের পহেলা আগস্ট রাত ১২টা ১ মিনিট নাগাদ ভারত ও বাংলাদেশ দুই দেশ ঐতিহাসিক মুজিব ও ইন্দিরা চুক্তির আওতায় এক অন্যের অভ্যন্তরে থাকা নিজেদের ছিটমহলগুলো পরস্পরের সঙ্গে বিনিময় করে এবং ছিটমহল বাসিন্দাদের স্থানান্তর সম্পূর্ণরূপে ২০১৫ সালের ৩০ নভেম্বর সম্পন্ন হয়।

এদিন দিনহাটার পোয়াতুরকুঠি, মশালডাঙ্গা, শিবপ্রসাদ মোস্তাফি, বাত্রীগাছসহ বিভিন্ন সাবেক ছিটমহলে দিনটি পালন করা হয়। দিনহাটার পোয়াতুরকুঠি সাবেক ছিট মহলে নানা অনুষ্ঠান আয়োজন করা হয়। এছাড়া অন্যান্য সাবেক ছিটমহলে ভারতের জাতীয় পতাকা উত্তোলন ছাড়াও মোমবাতি জ্বালিয়ে দিনটিকে স্মরণ করা হয়।

ছিটমহল বিনিময়ের পর যারা ভারতের সঙ্গে যুক্ত হয়ে ভারতের নাগরিকত্ব পায় তারা প্রতিবছর ৩১ জুলাই মধ্যরাত বারোটার পর পহেলা আগস্ট রাত ১২টা ১ মিনিট নাগাদ স্বাধীনতা দিবস পালন করে। তাদের সকলেই ভারতের জাতীয় পতাকা উত্তোলন এবং মোমবাতি জ্বালিয়ে ছিটমহল আন্দোলনে শহীদ ও তাদের পূর্বপুরুষদের উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়ে দিনটি সাড়ম্বরে পালন করে।

এদিন দিনহাটার মশালডাঙ্গা সাবেক ছিটমহলে স্বাধীনতা দিবস উদযাপনের সময় উপস্থিত ছিলেন জামাল হোসেন, ছোরাপ উদ্দিন শেখ, রহিম শেখ, আবুবক্বর ছিদ্দিকী, মজনু শেখ, আব্দুল শেখ, বেল্লাল হোসেন, সৈয়দ আলী মন্ডল। অপরদিকে দক্ষিণ মশালডাঙায় উপস্থিত ছিলেন ছাত্তার আলী, আমির হোসেন, সায়েদ আলি, সামসুল মন্ডল, আজাদ মন্ডল সহ অন্যান্যরা। এছাড়াও নাজিরহাট কচুয়া সাবেক ছিটমহল এলাকায় বৃহস্পতিবার সকালে স্বাধীনতা দিবস পালন করে ছিটমহলবাসীরা।

ছিটমহল আন্দোলনের নেতা স্বর্গীয় দীপক সেনগুপ্তের প্রতিকৃতিতে মাল্যদান ও ভারতের জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে স্বাধীনতা দিবস পালিত হয়। পাশাপাশি এদিন পোয়াতুরকুঠি সাবেক ছিটমহলে তৃণমূলের পক্ষ থেকে স্থানীয় কমিউনিটি হলে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষ্ণ বর্মণ, মোকসেদুল মিয়া, মফিদুল মিয়া, বিধানচন্দ্র বর্মন, সাহেব আলীসহ অনেকেই। রাতে মোমবাতি জ্বালানোর পাশাপাশি এদিন দিনভর নানা অনুষ্ঠান হয়।

Related Articles