জাতীয় স্মৃতি সৌধে চলছে ধোয়া মোছা

জাতীয় স্মৃতি সৌধে চলছে ধোয়া মোছা

নিজস্ব প্রতিবেদক : আর মাত্র কয়টা দিন পরেই মহান বিজয় দিবস। জাতীয় স্মৃতি সৌধে চলছে ধোয়া মোছার তোড়-জোড়। নিয়ন্ত্রিতভাবে বন্ধ করে দেয়া হয়েছে দর্শনার্থীদের প্র্রবেশ। কিছুদিনের মধ্যেই শ্রীলঙ্কা এবং ফ্রান্সের প্রেসিডেন্ট আসবার কথা। অবধারিত ভাবেই তারা জাতীয় স্মৃতি সৌধ পরিদর্শন করবেন। তাই সার্বিক নিরাপত্তার স্বার্থে আরেও কিছুদিন বন্ধ থাকবে দর্শনার্থীদের প্রবেশ। এমনিতেই দেশ-বিদেশের দূর-দূরান্ত থেকে প্রতিদিন শত শাত মানুষ এসে ভীর করে; তার উপর বিজয় দিবস, স্বাধীনতা দিবসসহ বিশেষ বিশেষ দিবসে জনসধারণের ঢল নামে সাভার জাতীয় স্মৃতি সৌধে। তাই পরিষ্কার-পরিচ্ছন্নতা-সহ নিরাপত্তার দায়িত্বে যারা থাকে তাদের নিতে হয় বিশেষ সতর্কতা। শুধু যে নিরাপত্তা কর্মী বা পরিচ্ছন্নতা কর্মীদেরই যে সব দায়িত্ব তা কিন্তু নয়। এটা আমাদের গৌরবের প্রতিক, আমাদেরই জাতীয় সম্পদÑ তাই সবারই নিজ নিজ দায়িত্ব একে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

বিদেশি পর্যটক এসে যখন দেখে জাতীয় এই সম্পদের চারিপাশে ময়লা আবর্জনার স্তুপ, যত্র-তত্র পড়ে থাকে পলিথিলিন, কাগজ, পানির বোতল, টিস্যু পেপার, বাদামের খোসা কিংবা খাবারে উচ্ছিষ্ট তখন জাতী হিসাবে আমাদের সম্পর্কে ওরা একটা খারাপ ধারণা পোষণ করে। তাই দর্শনার্থীদের উচিৎ যেখানে সেখানে কাগজ, টিস্যু পেপার, বাদামের খোসা, খাবারের উচ্ছিষ্ট পানির বোতল বা যে কোন ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্ট জায়গায় বা ডাস্টবিনে ফেলা। স্মৃতি সৌধ এলাকার লেকের পানিও ময়লা, কালো রঙ হয়ে আছে। লেকের মধ্যেও যাতে কোন ময়লা আবর্জনা না ফেলা হয় সেদিকেও নজর দেয়া উচিৎ।

জাতীয় স্মৃতি সৌধ রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তার দায়িত্বে থাকা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, বিজয় দিবসের আনুষ্ঠানিকতার জন্য আগামী ১৩ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর সার্বিকভাবেই বন্ধ থাকবে। ১৬ ডিসেম্বর সকালে প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর পরিদর্শন এবং যাবতীয় আনুষ্ঠানিকতার পরে কিছু সময়ের জন্য জনসাধারণের জন্য খুলে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *