জানুয়ারিতে দিন-রাত সব স্টেশনে থামবে মেট্রোরেল

জানুয়ারিতে দিন-রাত সব স্টেশনে থামবে মেট্রোরেল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: গত বছরের ডিসেম্বরে মেট্রোযুগে প্রবেশ করে বাংলাদেশ। শুরুতে ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু করা হয়। এ মাসের শুরুর সপ্তাহ থেকে মতিঝিল-উত্তরা রুটে মেট্রোরেল চলাচল শুরু হয়। তবে মতিঝিল-উত্তরা রুটের সব স্টেশন চালু করা সম্ভব হয়নি। আগামী বছরের জানুয়ারির মধ্যে এই রুটের সব স্টেশন চালু করার কথা জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

মঙ্গলবার (১৪ নভেম্বর) এসব তথ্য নিশ্চিত করেন তিনি।

এম এ এন সিদ্দিক জানান, সব স্টেশন চালু হওয়ার পর দিনরাত চলাচল করবে মেট্রোরেল। বর্তমানে সকাল সাড়ে ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মতিঝিল থেকে উত্তরা রুটে মেট্রোরেল চলাচল করছে। আর আগারগাঁও থেকে উত্তরা রুটে চলাচল করছে সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

এম এ এন সিদ্দিক বলেন, “মতিঝিল থেকে উত্তরা রুটে এখনো ৪টি স্টেশনের কাজ চলছে। এই মাসের শেষের দিকে বা আগামী মাসের শুরুতে আমরা আরও একটি স্টেশন চালু করতে পারব। জানুয়ারির মধ্যে সব স্টেশন চালু করা হবে। জানুয়ারির মধ্যে মতিঝিল-উত্তরা রুটে পুরোদমে মেট্রোরেল চলাচল করবে।”

শাহবাগ ও কারওয়ান বাজার স্টেশনে দেরিতে কাজ শুরু করায় এই দুই স্টেশনের কাজ শেষ হতে সময় লাগছে বলে জানান তিনি।

তিনি বলেন, “আশা করছি আগামী তিন মাসের মধ্যে অর্থাৎ জানুয়ারিতে মতিঝিল থেকে উত্তরা রুটের সব মেট্রোরেল ওয়ান টাইম সিস্টেমের আওতায় আনা হবে। এখন সকাল সাড়ে ৮টা থেকে আগারগাঁও-উত্তরা রুটে ট্রেন চলাচল করছে; মতিঝিল-উত্তরা রুটও একই ব্যবস্থার আওতায় আসবে। এরপর ধীরে ধীরে সময় বাড়বে।”

মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, মতিঝিল-উত্তরা পর্যন্ত মোট ১৬টি স্টেশন রয়েছে। তবে মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত ১২টি স্টেশনে থামছে মেট্রোরেল। মতিঝিল থেকে আগারগাঁও সেকশনে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল নামে তিনটি স্টেশন প্রাথমিকভাবে চালু হলেও বিজয় সরণি, কারওয়ান বাজার, শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি- এই চারটি স্টেশনে কার্যক্রম চলছে। আগামী তিন মাসের মধ্যে পর্যায়ক্রমে এগুলো চালুর পরিকল্পনা রয়েছে। এরমধ্যে টিএসসি স্টেশনটি আগেই চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর কারওয়ান বাজার স্টেশন খোলা যাবে।

এদিকে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের কাজ চলছে। এটি ২০২৫ সালে চালু করার পরিকল্পনা করা হয়েছে। এরপর আরেকটি স্টেশন যুক্ত হবে।

উল্লেখ্য, গত ৪ নভেম্বর মেট্রোরেলের (এমআরটি-৬) আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন ধাপে মেট্রোরেল নির্মাণ করা হচ্ছে। প্রথম ধাপে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজ শতভাগ শেষ হয়েছে; দ্বিতীয় ধাপে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত কাজ করা হয়; এই রুটেও মেট্রোরেল চলাচল শুরু হয়েছে।

তৃতীয় ধাপের মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত রুটের নির্মাণকাজ চলছে। এ অংশে অবকাঠামো নির্মাণের অগ্রগতি ১৭.৩০%। ২০২৫ সালের জুন মাসে এই অংশের কাজ শেষ হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *