জ্ঞানবাপি মসজিদ চত্বরে জরিপ চলবে, তবে খোঁড়াখুঁড়ি নয় : সুপ্রিম কোর্ট

জ্ঞানবাপি মসজিদ চত্বরে জরিপ চলবে, তবে খোঁড়াখুঁড়ি নয় : সুপ্রিম কোর্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বারানসিতে কোনো হিন্দু মন্দিরের ধ্বংসাবশেষের ওপর জ্ঞানবাপি মসজিদ তৈরি কি না, তা নিরূপণের জন্য মসজিদ চত্বরে জরিপের কাজ চলবে। এই বিষয়ে এলাহাবাদ হাইকোর্ট যে রায় দিয়েছেন, সুপ্রিম কোর্ট তা বহাল রাখলেন। আজ শুক্রবার (৪ আগস্ট) সকাল থেকেই সেই জরিপের কাজ শুরু হয়েছে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পর্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চ আজ এই রায় বহাল রাখার পাশাপাশি বলেন, জরিপের নামে কোনো খোঁড়াখুঁড়ি করা যাবে না। খননকাজ করা যাবে না। কাঠামোর কোনোরকম ক্ষতি করা যাবে না। জরিপ চালাতে হবে সম্পূর্ণভাবে বিজ্ঞানভিত্তিক।

উত্তর প্রদেশ রাজ্য সরকারের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা এই বিষয়ে সর্বোচ্চ আদালতকে নিশ্চিত করে বলেছেন, মসজিদের কোনো অংশের কোনো রকম ক্ষতি করা হবে না। খোঁড়াখুঁড়ি হবে না।

প্রধান বিচারপতির বেঞ্চ জানান, জরিপ নিয়ে বারানসির জেলা আদালত যে রায় দিয়েছিলেন, তাতে কোনো ভ্রান্তি চোখে পড়েনি। এই জরিপ চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়াকে (এএসআই)। বারানসি আদালতে চার সপ্তাহের মধ্যে তাদের সেই জরিপের রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। মূল মামলার নিষ্পত্তি হওয়া পর্যন্ত ওই জরিপের রিপোর্ট গোপন রাখার অনুরোধ জানিয়েছিল মসজিদ কমিটি। সুপ্রিম কোর্ট তা অগ্রাহ্য করেন।

আজ সকাল সাতটা থেকে বারানসির জ্ঞানবাপি মসজিদে এএসআইয়ের জরিপ শুরু হয়। দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত জরিপের কাজ বন্ধ রাখা হয় পবিত্র জুমার নামাজের জন্য। ওই এলাকায় ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *