জ্বালানি তেল : যুক্তরাষ্ট্রের রপ্তানি বাড়ায় দাম কমল এশিয়া ও ইউরোপে

জ্বালানি তেল : যুক্তরাষ্ট্রের রপ্তানি বাড়ায় দাম কমল এশিয়া ও ইউরোপে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রাশিয়ার তেল রপ্তানির ওপর বিভিন্ন দেশের নিষেধাজ্ঞা এবং বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক সৌদি আরব উৎপাদন কমিয়ে দেওয়ার কারণে বিশ্ববাজারে পণ্যটির চাহিদা ও দামে পরিবর্তন দেখা দিয়েছে। অর্থাৎ বিশ্ব বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে। তবে চলতি বছর যুক্তরাষ্ট্রের তেল রপ্তানি বৃদ্ধি পাওয়ায় এশিয়া ও ইউরোপের বাজারে পণ্যটির দাম কিছুটা কমেছে।

ব্যবসায়ী ও বিশ্লেষকদের মতে, গত জুন মাসে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেল ‘ডব্লিউটিআই মিডল্যান্ড’ বাজারে আসার পর থেকে শুধু তাদের রপ্তানিই বৃদ্ধি পায়নি বরং তা ব্রেন্ট, ইউরোপীয়, আফ্রিকান, ব্রাজিলিয়ান ও এশীয় তেলের দাম নিয়ন্ত্রণেও সাহায্য করেছে। জুলাই মাসে সৌদি আরবের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তের পর বৈশ্বিক বাজারে তেলের ঘাটতি দেখা দিতে পারে বলে ভাবা হচ্ছিল। সেই অবস্থাকে স্থিতিশীল রাখতে এখন সাহায্য করছে যুক্তরাষ্ট্রের বাড়তি তেল রপ্তানি।

রাশিয়ার তেল রপ্তানির ওপর ইউরোপীয় নিষেধাজ্ঞার ফলে বিভিন্ন দেশে তেলের জোগান দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তেলের বাজারে বর্তমানে দাম স্থিতিশীল থাকায় যুক্তরাষ্ট্রের রপ্তানি বৃদ্ধির প্রতিফলন ঘটছে। এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুসারে এ বছর যুক্তরাষ্ট্র প্রতিদিন গড়ে ৪০ লাখ ৮০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল রপ্তানি করেছে, ২০২২ সালে যা ছিল ৩৫ লাখ ৩০ হাজার ব্যারেল।

এসঅ্যান্ডপি গ্লোবালের তেল ও জ্বালানি বাজারের গ্লোবাল ডিরেক্টর জোয়েল হ্যানলি বলেন, গত ২৭ জুলাই অধিকাংশ সময় ডব্লিউটিআই মিডল্যান্ড নামের নতুন মার্কিন গ্রেডটি সবচেয়ে প্রতিযোগিতামূলক অবস্থানে ছিল। সেই সুবাদে ডব্লিউটিআই মিডল্যান্ড গ্রেডটি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্য নির্ধারণের প্রধান মাপকাঠি হিসেবে কাজ করেছে।

যুক্তরাষ্ট্রের ডব্লিউটিআই মিডল্যান্ড গ্রেডের তেল সরবরাহ বৃদ্ধির ফলে অন্যান্য তেলের গ্রেড বর্তমানে চাপের মধ্যে রয়েছে। রিফিনিটিভ ইকনের তথ্য অনুসারে, জুলাই মাসে ফরটিস তেলের দামের চেয়ে এই ‘ডেটেড ব্রেন্ট গ্রেডে’ ব্যারেলপ্রতি মূল্যছাড় দেওয়া হয় ২ দশমিক ৯ সেন্ট, যা জুনে ১২ দশমিক ৪ সেন্ট এবং মে মাসে ২৪ দশমিক ৫ সেন্ট ছিল।

জ্বালানি গবেষণা প্রতিষ্ঠান ভর্টেক্সার বাজার বিশ্লেষক রোহিত রাথোঠ বলেন, বৈশ্বিক তেলের বাজারে ডেটেড ব্রেন্ট ডব্লিউটিআই মিডল্যান্ড দিন দিন বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। যে কারণে এটির সঙ্গে প্রতিযোগিতা করার জন্য অন্যান্য গ্রেড দাম কমাচ্ছে।

যুক্তরাষ্ট্র চলতি মাসে বিভিন্ন দেশের কাছে ডব্লিউটিআই মিডল্যান্ড গ্রেডের অপরিশোধিত জ্বালানি তেল রেকর্ড পরিমাণ রপ্তানি করবে বলে জানা গেছে।

ইউরোপে ডব্লিউটিআই মিডল্যান্ড গ্রেড রপ্তানির ফলে দুবাইয়ের ব্রেন্ট ফিউচারসের চাহিদা তুলনামূলকভাবে কমে গেছে। যদিও সৌদি আরব জুন মাসে ওপেক ও তার মিত্রদের সঙ্গে সম্মত হয়ে অতিরিক্ত তেল উৎপাদন কমানোর ঘোষণা দেওয়ায় দুবাইয়ের বাজার কিছুটা চাঙা হয়েছিল।

সূত্র: রয়টার্স।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *