ঝুলন্ত পার্লামেন্টের মুখোমুখি ফ্রান্স, চমক দেখাল বামপন্থিরা

ঝুলন্ত পার্লামেন্টের মুখোমুখি ফ্রান্স, চমক দেখাল বামপন্থিরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রথম রাউন্ডের ভোটের পর বিশেষজ্ঞদের অনুমান ছিল ফ্রান্সের সাধারণ নির্বাচনে বিপুল ভোট পাবে দেশটির উগ্র ডানপন্থি ন্যাশনাল র‌্যালি (আরএন) । কিন্তু সমস্ত অনুমান ভুল প্রমাণ করে দ্বিতীয় রাউন্ডের শেষে জয়ের পথে বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি)।

অফিসিয়াল ফলাফল বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি) জোটের বিজয় দেখাচ্ছে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যপন্থি জোট দ্বিতীয় স্থানে রয়েছে। আরএন রয়েছে তৃতীয় স্থানে। তবে কোন দলই একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়েছে।

এ অবস্থায় দেশটি এখন ঝুলন্ত সংসদের সম্ভাবনার মুখোমুখি। কারণ তিনটি দলের একসঙ্গে কাজ করার কোনো ইতিহাস নেই।

বুথ ফেরত জরিপ অনুযায়ী- বামপন্থিরা পেতে পারে ১৮৭ থেকে ১৯৮টি আসন। দ্বিতীয় স্থানে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর দলের নেতৃত্বে তৈরি মধ্যপন্থি এনসেম্বল ব্লক জোট। তারা পেতে পারে ১৬১ থেকে ১৬৯টি আসন। তৃতীয় স্থান নেমে যাচ্ছে অতি দক্ষিণপন্থি দল এনআর। তারা পেতে পারে ১৩৫ থেকে ১৪৩টি আসন। অথচ প্রথম রাউন্ডের শেষে মনে করা হয়েছিল, এনআর সর্বোচ্চ আসন পাবে।

শীঘ্রই সম্পূর্ণ ফলাফল জানা যাবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, এটি ছিল ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোট, যা ম্যাক্রোঁ এক মাস আগে ডেকেছিলেন।

এক সপ্তাহ আগে প্রথম রাউন্ডে আরএন ভালো করার পরে অনেক জায়গায় আরএন-বিরোধী ভোটগুলো প্রতিদ্বন্দ্বীর পক্ষে যেতে দেওয়ার জন্য একটি কৌশলী পদক্ষেপ হিসেবে বামপন্থি বা মধ্যপন্থি প্রার্থীরা প্রত্যাহার করে নিয়েছিলেন।

গত ৩০ জুন প্রথম দফার ভোটে আরএন ও সমমনা দলগুলো ৩৩ শতাংশ ভোট পেয়েছিল। আর বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট ২৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ছিল। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নেতৃত্বে মধ্যপন্থি জোট প্রায় ২০ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিল।

Related Articles