টানা চতুর্থ দিনে ইসরায়েলি হামলা, ৩০ ফিলিস্তিনি নিহত

টানা চতুর্থ দিনে ইসরায়েলি হামলা, ৩০ ফিলিস্তিনি নিহত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গাজায় ইসরায়েলের বিমান হামলা চতুর্থ দিনে প্রবেশ করেছে। এসব হামলায় অন্তত ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে ইসলামিক জিহাদের বেশ কয়েকজন নেতা এবং নারী, শিশু ও বৃদ্ধসহ বেসামরিক লোক রয়েছেন। গাজার উপকূলীয় অঞ্চলের কর্মকর্তারা জানিয়েছেন, গত মঙ্গলবার থেকে ইসরায়েলি সেনাবাহিনী বিমান হামলায় ফিলিস্তিনিদের হত্যা করছে। টিআরটি ওয়ার্ল্ড।

ইসরায়েলি পুলিশ জানিয়েছে, গাজা উপত্যকা থেকে রকেট হামলায় মধ্য ইসরায়েলের শহর রেহোভোটে একজন নিহত এবং অন্তত দুজন আহত হয়েছেন। ইসরায়েলের কয়েকটি স্থানে ছুরিকাঘাতে আহত হয়েছেন আরও তিনজন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মোট ৩০ জন নিহত হয়েছেন।

ইসলামিক জিহাদ নিশ্চিত করেছে, তারা সাম্প্রতিক হামলায় পাঁচজন সামরিক নেতাকে হারিয়েছেন। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট নিরাপত্তা সংস্থাকে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছেন। রকেট হামলা বাড়তে পারে এমন আশঙ্কা থেকে তিনি উপযুক্ত পদক্ষেপ গ্রহণের নির্দেশ জারি করেছেন।

গাজা শহরের আল রিমাল জেলার মামুন রাদি বলেন, আমরা আশা করি উত্তেজনার ঢেউ শেষ হবে। তবে আমরা শহীদদের জন্য প্রতিশোধকে সমর্থন করি। ইসরায়েল আজ শুক্রবারও ভোরবেলা ইসলামী জিহাদের একজন নেতাকে হত্যা করেছে।

ইসলামিক জিহাদের একটি সূত্র জানিয়েছে, সংগঠনটির রাজনৈতিক ব্যুরোর প্রধান মোহাম্মদ আল হিন্দি বৃহস্পতিবার মিশরীয় গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য কায়রোতে পৌঁছেছেন। মিশরীয় একটি সূত্র এএফপি বার্তা সংস্থাকে জানিয়েছে, কায়রো থেকে একটি নিরাপত্তা প্রতিনিধি দল গত বৃহস্পতিবার ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে যুদ্ধবিরতির বিষয়ে আলোচনার জন্য তেলআবিবে গেছেন।

ইসরায়েলি কর্মকর্তারা শত্রুতা বন্ধের দিকে উভয়পক্ষের মধ্যে বোঝাপড়াকে সহজ করার প্রচেষ্টায় মিশরের ভূমিকাকে স্বীকার করেছেন। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল এক বিবৃতিতে বলেন, অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, গাজায় ইসরায়েলি সামরিক অভিযান এবং ইসরায়েলের বিরুদ্ধে রকেট ছোড়া বন্ধ করতে হবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, হতাহতের ঘটনাগুলো দুঃখজনক এবং হৃদয়বিদারক। ওয়াশিংটন সব পক্ষকে বেসামরিক জীবনের ক্ষয়ক্ষতি রোধ করা এবং সহিংসতা হ্রাস করার বিষয়টি নিশ্চিত করতে পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *