ডেঙ্গুতে এ বছর ১,৬৮৬ মৃত্যু

ডেঙ্গুতে এ বছর ১,৬৮৬ মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২০২৩ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত ১,৬৮৬ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে এতে আক্রান্ত হয়েছেন তিন লাখ ১৯,৪৭৫ জন।

সোমবার (১৮ ডিসেম্বর) সকাল পর্যন্ত হালনাগাদ তথ্যে এ কথা জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে। এদিন ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে আরও ২৩৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, একই সময়ে সারা দেশে ২৩৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৬৫ জন ও ঢাকার বাইরে ১৭৪ জন।

সংস্থাটি জানায়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩৪২ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮৯ জন ও ঢাকার বাইরে ২৫৩ জন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় একজন ও ঢাকার বাইরে তিনজন।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১,৬৮৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় ৯৭১ জন ও ঢাকার বাইরে ৭১৫ জন।

চলতি বছরের ১৮ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন তিন লাখ ১৯,৪৭৫ জন। এর মধ্যে ঢাকায় এক লাখ ৯,৫৭৬ জন ও ঢাকার বাইরে দুই লাখ ৯,৮৯৯ জন।

এ বছরের এ পর্যন্ত তিন লাখ ১৬ হাজার ৩৩৩ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় এক লাখ ৮,১৫৬ জন ও ঢাকার বাইরে দুই লাখ ৮,১৭৭ জন।

বর্তমানে সারা দেশে এক হাজার ৪৫৬ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় ৪৪৯ জন ও ঢাকার বাইরে এক হাজার সাতজন।

এ বছরের সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাব সবচেয়ে মারাত্মক ছিল। ওই মাসে ৩৯৬ জনের মৃত্যু ও ৭৯,৫৯৮ জন আক্রান্ত হন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৯%। হাসপাতালে ভর্তি থাকার হার শূন্য শতাংশ। মৃত্যুর হার ০.৫%।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬২,৩৮২ জন ও ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ২৮১ জন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *