ডেঙ্গু আক্রান্ত ছাড়াল দুই লাখ, মৃত্যু ৯৭৫

ডেঙ্গু আক্রান্ত ছাড়াল দুই লাখ, মৃত্যু ৯৭৫

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও আটজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ১,৭৯৩ জন।

এ নিয়ে এই বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৯৭৫ জনে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৮৪ জন। আর ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ১,২০৯ জন।

একই সময়ে ২,০৫৬ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এরমধ্যে ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ৭৫৪ জন ও দেশের অন্য হাসপাতালগুলো থেকে ছাড়পত্র পেয়েছেন ১,৩০২ জন।

মৃতের মধ্যে চারজন ঢাকাতে ও দেশের অন্য অঞ্চলে মারা গেছেন চারজন।

অর্থাৎ ঢাকার অবস্থা কিছুটা উন্নতি হলেও দেশ জুড়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতি ঘটছে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৯৭৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৬২৪ জন ও সারাদেশে (ঢাকা সিটি ব্যতীত) ৩৩৪ জনের মৃত্যু হয়েছে।

এ বছরের ২৯ সেপ্টেম্বর পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২,০০,৯৮১ জন। এর মধ্যে ঢাকাতে ৮২,৪৭১ জন ও দেশের অন্য অঞ্চলে ১,১৮,৫১০ জন।

এই বছরে ১,৯০,৪৮০ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ৭৮,৫৫৭ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতাল থেকে ১,১১,৯২৩ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে সারা দেশে মোট ৯,৫২৬ ডেঙ্গু রোগী দেশের হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন। এরমধ্যে ঢাকাতে ৩,২৮৩ জন ও দেশের অন্য অঞ্চলে বিভিন্ন হাসপাতালে ৬,২৪৩ রোগী ভর্তি আছেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, এ বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার ৯৫% ও হাসপাতালে ভর্তি থাকার হার ৫%। মৃত্যুর হার ০.৫%।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয় ২৮১ জনের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *