ঢাবিতে ২ শিক্ষার্থীকে মারধরের ঘটনায় ৩ ছাত্রলীগকর্মী সামায়িক বহিষ্কার

ঢাবিতে ২ শিক্ষার্থীকে মারধরের ঘটনায় ৩ ছাত্রলীগকর্মী সামায়িক বহিষ্কার

পাথেয় ডেস্ক : ভুক্তভোগী দুই শিক্ষার্থীর আবেদনের পরিপ্রেক্ষিতে সূর্যসেন হল ছাত্রলীগের তিন নেতাকর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে সামায়িক বহিষ্কার করা হয়েছে। রোববার সন্ধ্যা পৌনে ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে দুপুরে ঘটনার বিচার চেয়ে আবেদন করেন অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ভুক্তভোগী দুই শিক্ষার্থী। এ সময় তারা ঘটনায় জড়িতদের স্থায়ীভাবে বহিষ্কার এবং ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান। আবেদনপত্রে ভুক্তভোগী শিক্ষার্থীরা হামলার ঘটনায় তিন ছাত্রলীগকর্মীর নাম উল্লেখ করেন।

প্রক্টর জানান, হামলাকারীদের বিষয়ে হল প্রশাসনের গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি অনুসন্ধান চালায় এবং ঘটনার সত্যতা পাওয়া গেছে। সাময়িকভাবে বহিষ্কৃতরা হলেন- সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের দ্বিতীয় বর্ষের ছাত্র মোল্লা মোহাম্মদ আল ইমরান পলাশ, ইংলিশ ফর স্পিকারস অব আদার ল্যাঙ্গুয়েজেস (ইসোল) বিভাগের মাহমুদ অর্পন, উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সিফাত উল্লাহ।

শাস্তির আবেদন করতে এসে প্রক্টরের উদ্দেশ্যে শিক্ষার্থীরা বলেন, ‘আমার ক্যাম্পাসে আমি ঘুরব, সেজন্য আইডি কার্ড দেখাতে হবে কেন? আর একজন শিক্ষার্থীকে আরেকজন শিক্ষার্থীর আইডি কার্ড চেক করার অধিকার কে দিয়েছে? আমরা নিরাপত্তাহীনতায় আছি। রাজনীতি বুঝি না, এ ঘটনার জড়িতদের ৪৮ ঘণ্টার মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তি চাই। এসময় তারা এ ঘটনায় বিচার না হওয়া পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছিলেন।’

জবাবে তখন প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী তাদের বলেন, ‘হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে। ইতোমধ্যে কাজ শুরু হয়ে গেছে। জড়িত কেউ ছাড় পাবে না। আমরা সিসিটিভি ফুটেজ ধরে জড়িতদের বিচার করব।’

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী রোকেয়া গাজী লীনা ও তার বন্ধু আসাদুজ্জামান প্রান্তর ওপর হামলা চালায় সূর্যসেন হল ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে ভুক্তভোগী ছাত্রীর পায়ের নখ উঠে যায়। ছাত্রীর হাত ধরে দাঁড়িয়ে থাকার অভিযোগ এনে ছাত্রলীগ কর্মীরা এমন হামলা চালায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *