ঢাবির গ্রন্থাগারে বিসিএস ও যেকোনো চাকরির পড়ালেখা বন্ধ হতে যাচ্ছে

ঢাবির গ্রন্থাগারে বিসিএস ও যেকোনো চাকরির পড়ালেখা বন্ধ হতে যাচ্ছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় গ্রন্থাগারে শিক্ষার্থীদের পাঞ্চ কার্ডের মাধ্যমে প্রবেশ করানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। এটি বাস্তাবায়ন হলে ছাত্রত্ব শেষ হওয়ার পরও যারা গ্রন্থাগারে পড়তে যান, বিশেষ করে বিভিন্ন চাকরি ও বিসিএস প্রস্তুতির জন্য পড়তে যাওয়া ছাত্রত্ব শেষ হওয়া শিক্ষার্থীরা গ্রন্থাগারে প্রবেশ করতে পারবেন না।

আগামী বছর থেকেই এই নিয়ম চালু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

শুক্রবার (১০ মে) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আয়োজিত গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের “নবীনবরণ ও অগ্রায়ন” শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, “নিয়মিত শিক্ষার্থীদের জন্য স্মার্ট কার্ড চালু হচ্ছে। এটি চালু হলে লাইব্রেরিতে কার্ড পাঞ্চ করে শিক্ষার্থীদের প্রবেশ করতে হবে।” যার ফলে ছাত্রত্ব শেষ হওয়ার পর আর কেউ ঢাবির গ্রন্থাগার এবং আবাসিক হলে প্রবেশ করতে পারেবন না বলে জানান তিনি।

এই স্মার্ট কার্ডে ১৫ ধরনের সুবিধা থাকবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও একই ধরনের স্মার্ট কার্ড দেওয়া হবে বলে জানান ভিসি।

উন্নত দেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাল মিলিয়ে ঢাবিতে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনার নতুন উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য ও বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ফেরদৌস আহমেদ এবং সামাজিকবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক রাশেদা ইরশাদ নাসির বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সূত্র: ঢাকা ট্রিবিউন

Related Articles