তেল-গ্যাসের বিশাল মজুদ আবিষ্কারের দাবি পাকিস্তানের

তেল-গ্যাসের বিশাল মজুদ আবিষ্কারের দাবি পাকিস্তানের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পাকিস্তান দাবি করেছে, তারা তাদের জলসীমায় তেল ও প্রাকৃতিক গ্যাসের বিশাল মজুদের সন্ধান পেয়েছে। দেশটির কর্মকর্তারা বলেছেন, এ মজুদের পরিমাণ এত বিপুল যে তা তাদের ভাগ্য বদলে দিতে পারে।

নিরাপত্তা বিষয়ক এক সিনিয়র কর্মকর্তার বরাতে ডনের খবরে বলা হয়, পেট্রোলিয়াম ও গ্যাসের খোঁজে একটি বন্ধুত্বপূর্ণ দেশের সহযোগিতায় তিন বছরের একটি জরিপ পরিচালনা করা হয়।

ওই জরিপের মাধ্যমে তেল ও গ্যাসের এই মজুতের অবস্থান শনাক্ত করতে সক্ষম হয়েছে পাকিস্তান। এরপর সরকারকে বিষয়টি জানানো হয়।

প্রতিবেদন মতে, গত শুক্রবার (৬ সেপ্টেম্বর) ওই কর্মকর্তা বলেছেন, এরই মধ্যে বিডিং ও অনুসন্ধানের বেশ কিছু প্রস্তাব এসেছে যা যাচাই করা হচ্ছে। অদূর ভবিষ্যতে অনুসন্ধানের কাজ শুরু করা যেতে পারে।

পাকিস্তানি ওই কর্মকর্তারা মনে করেন, শুধু তেল ও গ্যাস নয়, সমুদ্র থেকে আরও অনেক মূল্যবান খনিজ ও উপাদান আহরণ করা যেতে পারে। দ্রুত উদ্যোগ নিলে এবং সঠিকভাবে কাজ করলে দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন ঘটতে পারে।

কি পরিমাণ তেল-গ্যাস থাকতে পারে সে ব্যাপারে কিছু হিসাব বলছে, এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম তেল ও গ্যাসের মজুদ হওয়ার সম্ভাবনা।

বর্তমানে তেল মজুতে শীর্ষে রয়েছে ভেনেজুয়েলা। দেশটির প্রায় ৩৪০ কোটি ব্যারেল তেল মজুদ রয়েছে। সর্বাধিক অপরিশোধিত শেল তেলের মজুদ রয়েছে যুক্তরাষ্ট্রে। শীর্ষ পাঁচ দেশের তালিকায় রয়েছে সৌদি আরব, ইরান, কানাডা ও ইরাকের নাম।

আরও পড়ুন: ভিয়েতনামে সুপার টাইফুন ইয়াগির তাণ্ডব, একই পরিবারের চার সদস্যের মৃত্যু

পাকিস্তানের তেল ও গ্যাসের মজুদ আবিষ্কারের ব্যাপারে দেশটির তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ-এর সাবেক সদস্য মুহাম্মদ আরিফ বলেছেন, যদিও তাদের দেশ এ ব্যাপারে আশাবাদী। তবে এটি আবিষ্কৃত হবে এমনটা শতভাগ নিশ্চিত করে বলা যায় না।

Related Articles