দরিদ্রসন্তানের দ্বীনী শিক্ষার দায়িত্ব নিচ্ছে দিল্লী জমিয়তে উলামা হিন্দ

দরিদ্রসন্তানের দ্বীনী শিক্ষার দায়িত্ব নিচ্ছে দিল্লী জমিয়তে উলামা হিন্দ

পাথেয় রিপোর্ট : (দিল্লী) প্রত্যেকটা মানুষকে ইসলাম ধর্ম সম্পর্কে বিস্তারিত জানতে হবে-এমনটা আবশ্যক নয় বলে মন্তব্য করেছেন মাওলানা মোহাম্মদ আবিদ কাসিমী। তিনি বলেন, সুন্দর ভাবে জীবন-যাপন করে জান্নাতে যাওয়া যাবে, ইসলাম ধর্মের এতটুকু দ্বীনি শিক্ষা অর্জন করা মুসলমানদের জন্যে আবশ্যক।

কিন্তু দেখা যায় আমাদের দিল্লীতেই এমন অনেক পরিবার আছে, যারা দারিদ্র্যতার কারণে তাদের সন্তানদেরকে প্রয়োজনীয় এতটুকু জ্ঞানও শিক্ষা দিতে পারছে না। সে জন্যে দিল্লীর প্রতিটা গরিব পরিবারের সাথে আমাদের দেখা করে তাদের সন্তানদেরকে ইসলাম ধর্মের নিত্য প্রয়েজনীয় জ্ঞানটুকু শিক্ষা দেয়া আমাদের কর্তব্য। ৯ জুলাই সোমবার দিল্লীর প্রসিদ্ধ তালীমুল কুরআন মাদ্রাসা মিলনায়তনে জমিয়তে উলামা হিন্দ, সোবাহ, দিল্লী আয়োজিত একটি ধর্মীয় আলোচনাসভায় মাওলানা আবিদ কাসিমী এসব কথা বলেন।

আবিদ কাসিমী বলেন, কোনভাবেই যেন তারা প্রয়োজনীয় জ্ঞানটুকু শিক্ষা লাভ করা থেকে বঞ্চিত না হয়। সে দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। অনুষ্ঠানে মাওলানা গইয়ুর আহমদ কাসিমী বলেন, আমাদের অঞ্চলের প্রত্যেকটা মাদ্রাসা ও মসজিদে প্রতিদিন কিছু সময়ের জন্যে হলেও দ্বীনি বিষয়ের তালীমের ব্যবস্থা করা উচিত। যাতে করে আমাদের সোবাহ অঞ্চলে যেন এমন কোন মানুষ না থাকে, যে দ্বীনের মাসআলা-মাসাইল সম্পর্কে জানে না।

অনুষ্ঠানে কারী মোহাম্মদ হারুন কাসিমী উপস্থিত সবাইকে লক্ষ্য করে বলেন, আমাদের সোবাহের যে সব অঞ্চলে এখনো জমিয়তে উলামা হিন্দের কার্যক্রম শুরু হয়নি, ওই অঞ্চলে তাড়াতাড়ি জমিয়তে উলামা হিন্দের কার্যক্রম শুরু করতে হবে।

_____________________________/

অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সূত্র : ডেইলি সাফাহাত,
দিল্লী সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *