দল থেকে বরখাস্ত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল গাইয়ুম

দল থেকে বরখাস্ত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট আবদুল গাইয়ুম

আন্তর্জাতিক ডেস্ক  ● মালদ্বীপের ক্ষমতাসীন দল থেকে দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম বরখাস্ত হয়েছেন। ক্ষমতায় থাকা সৎভাইয়ের বিরুদ্ধে ব্যর্থ বিদ্রোহের দায়ে তাকে দলের নেতৃত্ব থেকে বরখাস্ত করা হয়। এছাড়া নির্বাসিত বিরোধী নেতা মোহাম্মদ নাশিদের সাথে জোট বাঁধা এবং পার্লামেন্টে সরকারের বিরুদ্ধে ভোটাভুটির জন্যে সমর্থকদের উদ্দীপ্ত করার প্রেক্ষাপটে গত সোমবার দিনের শেষে বরখাস্তের এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়। প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন সম্প্রতি দলের নির্বাহী ক্ষমতা গ্রহণ করেন এবং তার সৎভাই নামে মাত্র দলটির প্রেসিডেন্ট ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপের (পিপিএম) একজন কর্মকর্তা বলেন, গাইয়ুমের বিরুদ্ধে বিরোধীদের প্রতি সহানুভূতির অভিযোগ আনা হয়েছে। এছাড়া দলের নীতি আদর্শের সাথে তার আদর্শ খাপ খাচ্ছিল না। গাইয়ুম গত সোমবার বিরোধীদের সাথে জোট বেঁধে পার্লামেন্টের স্পীকারকে অভিশংসিত করতে পিপিএমের আইনপ্রণেতাদের আহ্বান জানান। যা ইয়েমেনের ক্ষমতাকে খাটো করার প্রয়াস হিসেবে দেখা হচ্ছে। এদিকে নাশিদ আশা করেছিলেন গাইয়ুমের সাথে আকস্মিক এ জোটের কারণে স্পীকারকে ক্ষমতাচ্যুত করতে পার্লামেন্টে যথেষ্ট সমর্থন পাওয়া যাবে।

কিন্তু বাস্তবে পার্লামেন্টের চিত্র ছিল ভিন্ন। মালদ্বীপের তিন দশকের শাসক গাইয়ুম বর্তমানে ভারতে ছুটি কাটাচ্ছেন। তাই বরখাস্ত নিয়ে তার কোন মন্তব্য পাওয়া যায়নি। মালদ্বীপে প্রথম ২০০৮ সালে বহু দলীয় গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়। গণতান্ত্রিকভাবে নির্বাচিত দেশটির প্রথম প্রেসিডেন্ট নাশিদ। তিনি ২০১৫ সালে সন্ত্রাসের অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে বর্তমানে লন্ডনে নির্বাসিত জীবন কাটাচ্ছেন। তবে তার বিরুদ্ধে আনা এ অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলেই মনে করা হয়। এএফপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *