দারুল উলূম দেওবন্দে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

দারুল উলূম দেওবন্দে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

পাথেয় রিপোর্ট : (দেওবন্দ) উপমহাদেশের সবচেয়ে বড় দীনি শিক্ষাপ্রতিষ্ঠান, মাদারে ইলম ভারতের উত্তর প্রদেশের সাহরানপুর জেলার দেওবন্দে ঐতিহ্যবাহী দারুল উলূম দেওবন্দ মাদ্রাসার প্রথম বর্ষ থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে।

৮ জুলাই রোববার ডেইলি হিন্দুস্তানের বরাতে এ তথ্য জানা যায়।

হাজার হাজার শিক্ষার্থীদের মধ্যে মাত্র ১৭৫৭ জন শিক্ষার্থীদেরকে দারুল উলুম দেওবন্দে ভর্তি হওয়ার জন্যে নির্বাচন করা হয়। দাওরায়ে হাদীসে ১১২২ জন শিক্ষার্থী দাখেলা ইমতেহানে উত্তীর্ণ হয়েছেন। আর দারুল উলূম ওয়াকফ দেওবন্দে প্রায় ১৫০০ শিক্ষার্থীকে ভর্তি হওয়ার জন্যে নির্বাচন করা হয়।
বিগত দুই সপ্তাহ দারুল উলূম দেওবন্দ, দারুল উলূম ওয়াকফ দেওবন্দ, দারুল উলুম যাকারিয়া দেওবন্দ, জামিআ ইমাম মাহমুদ আনওয়ার শাহ, জামিআ শায়েখ হুসাইন আহমদ মাদানী, দারুল উলূম আশরাফিয়াসহ অরো অনেক মাদ্রাসায় ভর্তি পরীক্ষা হয়েছে। দারুল দেওবন্দ ও তার আশপাশের অঞ্চলে শিক্ষার্থীদের উপস্থিতিতে একটি শিক্ষাসুলভ পরিবেশ সৃষ্টি হয়ে ওঠেছিল।

দারুল উলূম দেওবন্দে আনুমানিক ১৪৫০০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিয়েছে, তার মধ্যে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৭৫৭ জন শিক্ষার্থী। অন্য শিক্ষার্থীরা উত্তীর্ণ না হওয়ার কারণে ব্যথিত হৃদয় নিয়ে ভরতের অন্য যে কোন দ্বীনি মাদ্রাসার দিকে পা বাড়াচ্ছে।


অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ

সূত্র : ডেইলি হিন্দুস্তাঁন

সম্পাদনা : মাসউদুল কাদির

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *