দেওবন্দের প্রখ্যাত সাহিত্যিক ডা. হামিদ তাহসিনের ইন্তেকাল

দেওবন্দের প্রখ্যাত সাহিত্যিক ডা. হামিদ তাহসিনের ইন্তেকাল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের ঐতিহাসিক দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলূম দেওবন্দের প্রখ্যাত সাহিত্যিক ও লেখক অধ্যাপক ডা. হামিদ তাহসিন দীর্ঘদিন অসুস্থ থাকার পর ৪ মে ২ শুক্রবার ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

অধ্যাপক ডা. হামিদ তাহসিন দীর্ঘ দিন অসুস্থ থাকার পর শুক্রবার ভোরে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। তাঁর মৃত্যুর পর স্থানীয় অনেক লেখক, সাহিত্যিক ও গুণীজন শোক প্রকাশ করে বলেন, অধ্যাপকের মৃত্যুতে দারুল উলুম দেওবন্দ হারালো এমন একজন সাহিত্যিক কে, যার শূণ্যতা পূরণ হওয়ার নয়।

তিনি দীর্ঘদিন ধরে দারুল উলূম দেওবন্দে সাহিত্যের দ্যুতি ছড়িয়ে আসছিলেন। তিনি পেশায় একজন ডাক্তার ছিলেন। তিনি সদা হাস্যমুখে থাকতেন, তাঁর চারিত্রিক গুণাবলী ছিল এক অনন্য বৈশিষ্ট্যধর। তিনি সাদাসিদে জীবন জাপন করতেন। সৎ, আমানতদ্বার, প্রচারবিমুখ এই লেখক জীবদ্দশায় পূর্বে বহু গ্রন্থ রচনা করে তাঁর কৃতিত্বের স্বাক্ষর রেখে গেছেন।

মৃত্যুকালে তিনি নিজ স্ত্রী, তিন মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। শুক্রবার বাদ মাগরীব তাঁর জানাজার পর ‘কবরস্থানে শাহে বেলায়েতে’ তাঁকে দাফন করা হয়।

ডা. হামিদ তাহসিন ইন্তেকালে দারুল উলুম দেওবন্দ ওয়াক্বফ এর- মুহতামিম মাওলানা সুফিয়ান কাসেমী গভীর শোক প্রকাশ করে বলেন, ডা. তাশফিন ছিলেন দারুন উলূম দেওবন্দের একজন বিশিষ্ট সাহিত্যিক ও ভাষাবিদ। তাঁর মৃত্যুতে দারুল উলূমের অপূরণীয় ক্ষতি হয়ে গেছে। আল্লাহ তা’আলা তাঁর গুনাহ মাফ করে জান্নাতের সুউঁচ্চ মর্যাদা দান করুন।

দারুলউলুম দেওবন্দ ওয়াক্বফ এর- বিশিষ্ট আদীব মাওলানা নাসীম আখতার শাহ্ কায়সার দুঃখ প্রকাশ করে বলেন, তিনি একজন মিষ্টভাষী বক্তা ছিলেন। তাঁর মিষ্টভাষা শ্রোতাদের মন আকর্ষণ করতো।

এছাড়া উল্লেখযোগ্যদের মধ্য বিশিষ্ট সাহিত্যিক আব্দুল্লাহ উসমানী ও ইউপির রাবেতা কমিটির ডাক্তার আসেম ওমর তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে পৃথক বিবৃতি দিয়েছেন।

ডা. আসেম উমর বলেন, তিনি ছিলেন বংশীয় মর্যাদার দিক থেকেই অনেক উঁচু স্তরের ব্যক্তি। আমার পিতা মরহুম মাষ্টার ইকবাল ইলাহীর বন্ধু ছিলেন। এতদসত্বেও তিনি আমার সাথে বন্ধু সূলভ আচরণ করতেন। আমার পিতার মৃত্যুর সময় তিনি অসুস্থ ছিলেন। তিন দিন পর যখন আমরা তাঁকে দেখতে গেলাম, তখন তিনি বাবাকে নিয়ে অনেক স্বৃতিচারণ করেন। আজ তিনিই আমাদের মাঝে নেই। কিন্তু, স্বৃতির পাতায় চির স্বরণীয় হয়ে থাকবেন।

এছাড়া অনান্যদের মধ্যে দারুল উলুম দেওবন্দের প্রসিদ্ধ কবি ও সাহিত্যিক ড. নওয়াজ দেওবন্দী, দেওবন্দ মুসলিম ফাণ্ডের ম্যানেজার সাহিল সিদ্দিকী, বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা নাদীম ওয়াজেদী, মাওলানা হাসান হশেমী, হাফেজ ফাহিম উসমান, মাওলনা মুহাম্মদ ইসলাম কাসেমী প্রমুখ গভীর শোক প্রকাশ করেছেন।

অনুবাদ ও গ্রন্থনা : আহমাদ কাশফী
সূত্র : ডেইলি হামারা সামাজ, দিল্লি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *