দেওবন্দ যেভাবে চলে, সেভাবেই চলবে কওমী মাদ্রাসা

দেওবন্দ যেভাবে চলে, সেভাবেই চলবে কওমী মাদ্রাসা

  • আমিনুল ইসলাম কাসেমী

দারুল উলূম দেওবন্দ আমাদের গোড়া। মাদারে ইলমী। ইলমের মাতৃপ্রতিষ্ঠান দেওবন্দ মাদ্রাসা। যে যাই বলুক। যিনি যে ফর্মুলাই দেন। দেওবন্দ আমাদের রাহবার। একটি মাকবুল প্রতিষ্ঠান। বিশেষ করে এই উপমহাদেশের মাদ্রাসাগুলোর আশ্রয় কেন্দ্র দারুল উলূম দেওবন্দ।

আগেও বলেছি। এখনো বলছি। দেওবন্দ যেভাবে চলে। সেভাবেই চলবে কওমী মাদ্রাসা। কোন বাড়াবাড়ি নয়। ছাড়াছাড়িও নয়। আগে যতগুলো স্পর্শকাতর ইস্যু গিয়েছে। আলেমদের মাঝে বিভাজন হয়েছে। দুটো শিবির গড়ে ওঠেছে। সেই সময়ে আমরা বলেছি, দেওবন্দ এর সিদ্ধান্তই চুড়ান্ত। দেওবন্দ যে ফায়সালা দিবে সেটার উপরে আমরা আছি।

আমাদের শায়েখও মুর্শিদ দামাতবারাকাতুহুম। তিনি বারবার একটা কথা বলেন। কোন বিষয়ে দেওবন্দ যে সিদ্ধান্ত নিবে সেটাই আমরা মেনে নেব। বর্তমান কওমী মাদ্রাসার বিষয়ে যা কিছু শোনা যায়। যে বিষয়ে সকলেই চিন্তিত, পেরেশান। এ অবস্থায় সেই একই কথা। কওমী মাদ্রাসা চলবে দেওবন্দের উসুল অনুযায়ী। আমাদের মাদারে ইলমী যে উসুলের উপর চলে। সেই উসুলেই চলবে বাংলাদেশের সকল কওমী মাদ্রাসা।

প্রিয় শায়েখ এর অবিচলতা সবসময়। তিনি ওই নীতি আদর্শের উপরে অটল থাকেন। আগেও বিভিন্ন সময়ে মজবুত ছিলেন। এখনো আছেন। অনেকে প্রাথমিক পর্যায়ে ভুল বোঝেন তাঁকে। মেনে নেন না। মনে করেন তিনি বুঝি উল্টো পথে হাঁটছেন। আসলে তাঁর কিন্তু কথা একটাই। দেওবন্দ যেদিকে আমি আছি সেদিকে।

ঝড় কী কম গেলো? একদম টর্নেডো বয়ে গেছে। বহুবার। অবিরাম ভাবে তাঁকে হেনেস্তা করেছে মানুষ। তাঁর অস্তিত্বের উপরে আঘাত এসেছে। পুরো বাংলাদেশের মানুষ যেন তাঁর বিপক্ষে কাজ করেছে। তারপরেও শায়েখ আপন গতিতে। তিনি দেওবন্দের অনুকরণ-অনুসরণ করেন। কোন বিষয়ে খটকা লাগলেই দেওবন্দ এর দিকে রুজু করে দেন।

এদেশে দেওবন্দ এর সাইনবোর্ড ঝোলে সব জায়গাতে। কিন্তু আসলে দেওবন্দ কী জিনিস, তাদের চিন্তা-চেতনা বোঝার ক্ষমতা অনেকের নেই।

এক আজীব ব্যাপার। দেওবন্দকে অনুসরণ করতে হলে সকল বিষয়ে করা চাই। তাদের উসুল, চিন্তা- চেতনা, তাদের ঐতিহ্য অবদান, সব বিষয়ে অনুকরণ হওয়া বাঞ্চনীয়। কিছু করলাম আর কিছু ছাড়লাম এটা আসলে খালেছ দেওবন্দী হওয়ার আলামাত নয়।

অনেকের লেখা দেখলাম। পড়লাম। সবাই কিন্তু ফিরে যেতে চান আপন নীড়ে। সেই মাদারে ইলমীর দিকে। আমার শায়েখ কিন্তু সেই আগের থেকেই সেই নীড়ে আস্থা রেখেছেন। এখনো সেটার উপরেই আছেন। একচুল নড়ে যাননি। এদেশে দেওবন্দ এর সাইনবোর্ড ঝোলে সব জায়গাতে। কিন্তু আসলে দেওবন্দ কী জিনিস, তাদের চিন্তা-চেতনা বোঝার ক্ষমতা অনেকের নেই।

আহলুস সুন্নাহ ওয়াল জামাত তথা মানা আনা আলাইহি ওয়া আসহাবি। তার দৃষ্টিভঙ্গি লালনকারী হলেন দেওবন্দী আলেমগণ। কোন মনগড়া কিছু নয়। পেয়ারা হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর প্রিয় সাহাবাদের নকশে কদমে চলার চেষ্টা করেন ওলামায়ে দেওবন্দ। আমাদের আকাবির-আসলাফগণ শত ঝড়- ঝঞ্জার মধ্যে সত্য নীতির উপরে অটল ছিলেন। বাতিলের রক্তচক্ষু উপেক্ষা করে হক-হক্কানিয়্যাতের পতাকা উড্ডীন করেছে সর্বদা। কোন আপোষ নেই। বাতিলকে আশ্রয় দেননি তারা।

কত ভয়-ডর গেছে। কত জুলুম নির্যাতন সহ্য করেছেন তারা। কোন পরওয়া নেই। ইস্পাতের মত মজবুত ছিলেন। হকের মিশন আঁকড়ে ধরে সম্মুখপানে ছুটেছেন।

আমরা সেই আকাবিরের অনুসারী। আমরাও হকের উপর থাকব অটল-অবিচল। দেওবন্দ আমাদের গোড়া। দেওবন্দ আমাদের পথপ্রদর্শক। কওমী অঙ্গনের সকল মাদ্রাসা চলবে দেওবন্দের উসুল অনুযায়ী। আমিন।

লেখক: শিক্ষক ও কলামিষ্ট

আরও পড়ুন: তাঁর বয়ানে প্রশমিত হয় হৃদয়ের যাতনা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *