দ্রুত বৃদ্ধি পাচ্ছে তিস্তা, ধরলা ও দুধকুমারের পানি

দ্রুত বৃদ্ধি পাচ্ছে তিস্তা, ধরলা ও দুধকুমারের পানি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : উত্তর-পূর্বাঞ্চলে তিস্তা, ধরলা ও দুধকুমারের পানি বৃদ্ধি পাচ্ছে। এদিকে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর ডালিয়া পয়েন্টের পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বুধবার বাপাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসানের দেয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানায় সংস্থাটি।

বাপাউবো জানায়, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অপরদিকে গঙ্গা (পদ্মা) নদীর পানির সমতল স্থিতিশীল আছে, যা ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এছাড়া কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বাপাউবো আরও জানায়, আবহাওয়া সংস্থাগুলোর তথ্যানুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলে ও তৎসংলগ্ন ভারতের উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এই অঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদ-নদীগুলোর পানির সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *