নন-এমপিওদের আরেক গ্রুপের বৃহত্তর আন্দোলনের হুমকি

নন-এমপিওদের আরেক গ্রুপের বৃহত্তর আন্দোলনের হুমকি

নিজস্ব প্রতিবেদক : গত ২৩ দিন ধরে জাতীয় প্রেস ক্লাবের বিপরীতে অবস্থান নিয়ে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীরা। নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে এ আন্দোলনে গত ৯ দিন ধরে আমরণ অনশনও করছেন তারা। তাদের পাশাপাশি এবার আরও বৃহত্তর কর্মসূচির হুমকি দিল শিক্ষক- কর্মচারীদের আরেক গ্রুপ।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলন করে হুমকি দেন স্বাধীনতা নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতৃবৃন্দ।এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেন, ‘আমাদের এবং প্রেস ক্লাবের শিক্ষকদের দাবি একই। তবে আন্দোলনের কৌশল ভিন্ন। আমরা তাদের মতো আন্দোলন করছি না। আমরা মনে করি আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব।’সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি অধ্যক্ষ মো. এশারত আলী বলেন, এমপিওভুক্তির উদ্দেশে সরকার ইতোমধ্যে একটি নীতিমালা প্রণয়ন করেছে। তবে ওই নীতিমালা সংশোধন করা না হলে বিদ্যমান সমস্যার সমস্যা হবে না।

সরকার দ্রুত সেই নীতিমালা সংশোধন করে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করবে বলে আমরা আশা প্রকাশ করছি। এছাড়াও চাকরিতে যোগদানের দিন থেকে চাকরির বয়স গণনা করার দাবি জানান তারা।আগামী ১৫ জুলাইয়ের মধ্যে দাবি পূরণ না হলে বৃহত্তর কর্মসূচি দেয়া হবে বলে জানান তিনি। কর্মসূচির ধরণ কেমন হবে? জানতে চাইলে তিনি বলেন, ‘১৫ জুলাইয়ের পর আলোচনা করে তা ঠিক করা হবে। তবে কর্মসূচি হবে শান্তিপূর্ণ।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *