নির্বাচন নিয়ে দিল্লিতে ৯০ দেশের কূটনীতিকদের সঙ্গে আলোচনা হবে : পররাষ্ট্রসচিব

নির্বাচন নিয়ে দিল্লিতে ৯০ দেশের কূটনীতিকদের সঙ্গে আলোচনা হবে : পররাষ্ট্রসচিব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে দিল্লিতে ৯০ দেশের কূটনীতিকদের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। তিনি বলেন, নয়াদিল্লি সফরে বাংলাদেশের জাতীয় নির্বাচন পরিস্থিতি নিয়ে ৯০টি দেশের কূটনীতিকদের সঙ্গে আলোচনা হবে। তাদের কাছে সুষ্ঠু নির্বাচনের বিষয়টি তুলে ধরব।

বুধবার (২২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রসচিব বলেন, দিল্লিতে বাংলাদেশের ‘অ্যাক্রিডেটেড’ (সমদূরবর্তী দায়িত্ব পালনরত মিশন) ৯০ দেশের দূতাবাস রয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে এসব দূতাবাসগুলোকে বাংলাদেশের উন্নয়ন–অগ্রগতি সম্পর্কে জানানো হবে। পাশাপাশি দেশের বর্তমান পরিস্থিতি ও জাতীয় নির্বাচন নিয়ে সরকারের প্রতিশ্রুতি এবং নির্বাচন কমিশনের প্রস্তুতি নিয়ে জানানো হবে।

সফরে প্রধানমন্ত্রীর কোনো বার্তা ভারতে নিয়ে যাচ্ছেন কি না এমন প্রশ্নে তিনি বলেন, সামনে যেহেতু নির্বাচন রয়েছে ভারতের পক্ষ থেকে কিছু জানার থাকলে তা অবহিত করা হবে। প্রধানমন্ত্রীর আলাদা কোনো বার্তা নিয়ে যাওয়ার বিষয় নেই।

নির্বাচনের আগমুহূর্তে এ বৈঠকের কারণ জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, নির্বাচন তো দেরি আছে। অনেক কিছু ধারণা করা যায়। তবে বৈঠকের আলোচনার বিষয়বস্তু নির্ধারিত। এটা জরুরি না যে এখানে কোনো গোপন বিষয় রয়েছে।

তিনি বলেন, সামনে ভারতেরও নির্বাচন, বাংলাদেশেরও নির্বাচন। নির্বাচন–পূর্ববর্তী ও পরবর্তী দুই দেশের সম্পর্ক যাতে স্বাভাবিকভাবে চলতে পারে, নির্বাচন যাতে এখানে প্রভাব বিস্তার করতে না পারে, তা আলোচনায় আসবে।

উল্লেখ্য, আগামী ২৪ নভেম্বর নয়াদিল্লিতে ভারত ও বাংলাদেশের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে অংশ নিতে আগামীকাল বৃহস্পতিবার ঢাকা ছাড়বেন মাসুদ বিন মোমেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *