‘নিয়মিত মুতাআলার অভ্যেস গড়ে তোলা উচিত’

‘নিয়মিত মুতাআলার অভ্যেস গড়ে তোলা উচিত’

পাথেয় রিপোর্ট : কানপুর (তামানগর): পরিপূর্ণ দ্বীনকে শিখে-বুঝে এর উপর আমল করার আহ্বান জানিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া মাহমুদিয়া আশরাফুল উলুম জামে মসজিদ, আশরাফাবাদ কানপুরের শিক্ষা সচিব মাওলানা মতিনুল হক উসামা কাসেমী। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, সবার আগে তোমরা তোমাদের নিয়তকে ঠিক করো।

নতুন শিক্ষাবর্ষের সূচনা অনুষ্ঠানে বিশেষ আলোচনায় মাদরাসার শিক্ষা সচিব মাওলানা মতিনুল হক উসামা কাসেমী এসব কথা বলেন। তিনি বলেন, রাসূলের সুন্নতের উপর নিজের জীবনকে পরিচালনা করবে এবং আল্লাহকে সন্তুষ্ট রাখবে। প্রভূর সন্তুষ্টিই হলো সবকিছুর মৌল উদ্দেশ্য। নিজে জ্ঞানার্জন করে তা পরিবার, প্রতিবেশী, মহল্লা এবং সারা বিশ্বের মানুেষর মাঝে ছড়িয়ে দিবে। মানুষকে জাহান্নামের পথ থেকে জান্নাতের পথে ফিরিয়ে আনবে।
মাওলানা কাসেমী বলেন, দুনিয়ায় আসার আগেই সব মানুষের জীবিকা নির্ধারিত করে দেয়া হয়েছে,তাই যতটুকু পাওয়ার ততটুকুই পাবে। তবে এর মানে এই নয় যে, হাত গুটিয়ে বসে থাকবে বরং এর জন্য পরিশ্রম করতে হবে।

02
মাদরাসায় কিতাব মুতালাআয় ব্যস্ত তালেবুল ইলমগণ

আজ তোমরা এখানে ইলম শিখতে এসেছো, তাই কোনওভাবেই যেন তোমাদের মূল্যবান সময় নষ্ট না হয়-এদিকে লক্ষ্য রাখবে। নামাজের অনুসরণ করবে। পেয়ারে হাবীব আমাদের রাসূলের সুন্নতের অনুসরণ এবং অমাদের আকাবীরদের অনুসরণ করবে। সঠিক সময়ে উপস্থিতি এবং পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি পূর্ণ মনোযোগী ও যত্নশীল হবে। অহেতুক কথাবার্তা থেকে বেঁচে থাকবে, যতটুকু সময় পাবে সবটাই পড়াশুনায় দিবে। প্রত্যেক নামাজে সুন্নতের সঙ্গে নফলও আদায় করবে।নির্দিষ্ট সময় ছাড়া কখনোই মাদরাসার বাইরে যাবেনা। বিশেষ প্রয়োজন হলে অবশ্যই উস্তাদকে জানিয়ে যাবে এবং নিয়মিত মুতাআলার অভ্যেস গড়ে তুলবে।


অনুবাদ ও গ্রন্থনা : কাউসার মাহমুদ
সূত্র : ডেইলী আগ, দিল্লী
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *