নেত্রকোনায় পানিবন্দি ২০ হাজার মানুষ, দেশের সবোর্চ্চ বৃষ্টিপাত রেকর্ড

নেত্রকোনায় পানিবন্দি ২০ হাজার মানুষ, দেশের সবোর্চ্চ বৃষ্টিপাত রেকর্ড

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মৌসুমি বায়ুর প্রভাবে গত কয়েকদিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার চারটি ইউনিয়নের কমপক্ষে ১৫টি গ্রামের ২০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এখানকার জারিয়া জাঞ্জাইল এলাকায় গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ২৫০ মিলিমিটার এবং দুর্গাপুরে ১৮৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

তবে স্থানীয় প্রধান নদ-নদী সোমেশ্বরী ও কংসের পানি বিপদসীমার নিচে থাকলেও ধীরগতিতে বাড়ছে।

এদিকে, নদী তীরবর্তী গ্রামগুলোতে পানি প্রবেশ করায় উপজেলার কুল্লাগড়া, গাঁওকান্দিয়া, চণ্ডিগড় ও কাকৈরগড়া ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এসব এলাকায় দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট।

খবর পেয়ে শনিবার (৫ অক্টোবর) বিকালে পানিবন্দি এলাকা পরিদর্শনে যান নেত্রকোনা জেলা প্রশাসক বনানী বিশ্বাস। এ সময় তিনি উপজেলার কাকৈরগড়া ইউনিয়নের বিভিন্ন গ্রাম ঘুরে দেখেন এবং পচার রে রামবাড়ী গ্রামে শতাধিক মানুষের মাঝে শুকনো খাবার, চাল ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাফিকুজ্জামান, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোস্তাফিজুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. জহুরুল ইসলাম, দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুল ইসলাম, দুর্গাপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো. জামাল তালুকদার, দুর্গাপুর সাংবাদিক সমিতির সভাপতি দিলোয়ার হোসেন তালুকদার, উপজেলা একাডেমিক সুপারভাইজার নাসির উদ্দিন প্রমুখ।

নেত্রকোনা জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সারওয়ার জাহান জানান, শনিবার (৫ অক্টোবর) সন্ধ্যা ৬টা পর্যন্ত জেলার সোমেশ্বরী নদীর পানি দুর্গাপুর পয়েন্টে, কংস নদের পানি জারিয়া পয়েন্টে, উব্ধাখালী নদীর পানি কলমাকান্দা পয়েন্টে এবং ধনু নদের পানি খালিয়াজুরী পয়েন্টে বাড়ছিল। তবে পানি কিছুটা কমছিল সোমেশ্বরীর বিজয়পুর পয়েন্টে।

এর মধ্যে সোমেশ্বরীর পানি বিজয়পুর পয়েন্টে বিপদসীমার ৩.৩৯ সেন্টিমিটার, দুর্গাপুর পয়েন্টে বিপদসীমার ০.৮০ সেন্টিমিটার, উব্ধাখালী নদীর পানি কলমাকান্দা পয়েন্টে বিপদসীমার ০.৩২ সেন্টিমিটার, কংস নদের পানি জারিয়া পয়েন্টে বিপদসীমার ০.৫৬ সেন্টিমিটার এবং ধনু নদের পানি বিপদসীমার ২.০২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। তবে কোনও পয়েন্টেই বিপদসীমা অতিক্রম না করলেও সোমেশ্বরীর দুর্গাপুর পয়েন্টে, কংস নদের জারিয়া পয়েন্টে এবং উব্ধাখালী নদীর কলমাকান্দা পয়েন্টে পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে।

সূত্র: বাংলা ট্রিবিউন

Related Articles